Advertisement
২৫ জুন ২০২৪
ISRO

বিদেশি উপগ্রহ পৌঁছে ‘কবিতা’ লিখবে ইসরো

ইসরো জানিয়েছে, সিঙ্গাপুরের বিভিন্ন সংস্থার জন্য উপগ্রহ চিত্রের প্রয়োজন মেটাবে টেলিয়স-২। আর লুমেলাইট-৪ জাহাজ চলাচলে সিঙ্গাপুর তথা অন্যান্য দেশেরও কাজে আসবে।

সিঙ্গাপুরের দু’টি উপগ্রহ নিয়ে মহাকাশযাত্রা ভারতের পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকলের। শনিবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায়। পিটিআই

সিঙ্গাপুরের দু’টি উপগ্রহ নিয়ে মহাকাশযাত্রা ভারতের পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকলের। শনিবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায়। পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ০৯:২৭
Share: Save:

আরও এক বার ভিন্‌দেশি উপগ্রহকে মহাকাশে পৌঁছে দিল ভারতের পিএসএলভি (পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল)। শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে আজ বেলা ২টো ১৯ মিনিটে সিঙ্গাপুরের দু’টি উপগ্রহ (টেলিয়স-২ এবং লুমেলাইট-৪) নিয়ে রওনা হয় রকেটটি। তাদের নির্ধারিত কক্ষপথে স্থাপনও করে।

উপগ্রহ পৌঁছে দেওয়ার পরে সচরাচর রকেটের অংশ বায়ুমণ্ডলে এসে পুড়ে যায় বা মহাকাশে ভাসতে থাকে। কিন্তু এ বার বাহকের কাজ শেষের পরেই এই ৫৭তম পিএসএলভি-র একটি অংশ (পিএসএলভি অরবাইটাল এক্সপেরিমেন্টাল মডিউল-২ বা ‘পোয়েম-২’) অন্য দায়িত্বে লেগে পড়েছে। ইসরো, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজ়িক্স এবং দু’টি বেসরকারি সংস্থার সাতটি যন্ত্র নিয়ে মহাকাশ গবেষণার কাজ করছে পোয়েম-২। ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানান, পোয়েম-২ নিজস্ব সৌরবিদ্যুতের প্যানেল নিয়ে কাজ করবে। এই প্রথম বার কোনও রকেটের চূড়ান্ত পর্যায়ে এমনটা করা গেল। ইংরেজিতে ‘পোয়েম’ কথাটির আক্ষরিক অর্থ ধরে তিনি বলেন, ‘‘পোয়েম আরও কবিতা লিখবে।’’ প্রসঙ্গত, সিঙ্গাপুর সরকার তাদের দু’টি উপগ্রহকে পৌঁছনোর বরাত দিয়েছিল ইসরোর বাণিজ্যিক শাখা নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডকে। ইসরো জানিয়েছে, সিঙ্গাপুরের বিভিন্ন সংস্থার জন্য উপগ্রহ চিত্রের প্রয়োজন মেটাবে টেলিয়স-২। আর লুমেলাইট-৪ জাহাজ চলাচলে সিঙ্গাপুর তথা অন্যান্য দেশেরও কাজে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO PSLV Singapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE