Advertisement
১৭ জুন ২০২৪
National news

ধর্মগুরু ‘কল্কি ভগবান’-এর আশ্রমে আয়কর হানা, সোনা-হিরে সহ উদ্ধার ৫০০ কোটিরও বেশি বেআইনি সম্পত্তি

উদ্ধার হয়েছে হিসাব বহির্ভূত নগদ ৯৩ কোটি টাকা। সঙ্গে সোনা, হিরে মিলিয়ে ৪০৯ কোটি টাকার সম্পত্তি।

‘কল্কি ভগবান’ বিজয় কুমার। -ফাইল চিত্র।

‘কল্কি ভগবান’ বিজয় কুমার। -ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৯ ১১:২৩
Share: Save:

এক সময় ছিলেন এলআইসি-র সামান্য ক্লার্ক। পরে তিনিই নিজেকে কৃষ্ণের দশম অবতার হিসাবে প্রতিষ্ঠিত করে ফেলেন। আয়কর ফাঁকি দেওয়ার অভিযোগে সেই ‘কল্কি’-র দেশের নানা আশ্রমেই এ বার হানা দিলেন আয়কর দফতরের অফিসারেরা। উদ্ধার হয়েছে হিসাব বহির্ভূত নগদ ৯৩ কোটি টাকা। সঙ্গে সোনা, হিরে মিলিয়ে ৪০৯ কোটি টাকার সম্পত্তি।

যিনি নিজেকে কলি যুগের কৃষ্ণ বলে থাকেন, সেই ‘কল্কি ভগবান’-এর আসল নাম বিজয় কুমার। বরাবরই তাঁর আত্ম্যাধিক বিষয়ে ঝোঁক ছিল। আশির দশকের মাঝামাঝি তিনি চাকরি ছেড়ে চিত্তুরে একটি স্কুল খোলেন। নাম দেন ‘জিবাশ্রম’। তাঁর শিষ্যদের আধ্যাত্মিক পাঠ দিতেন তিনি। ক্রমে তাঁর শিষ্যের সংখ্যা বাড়তে থাকে। চিত্তুরে তিনি ‘ওয়াননেস’ নামে একটি বিশ্ববিদ্যালয়ও খুলে ফেলেন। প্রচুর সেলিব্রিটি এবং বড় ব্যবসায়ীও তাঁর শিষ্য হয়ে যান।

নব্বইয়ে দশকে তিনি নিজেকে কৃষ্ণের দশম অবতার ‘কল্কি’ হিসাবে ঘোষণা করেন। অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটকে তাঁর প্রচুর আশ্রম রয়েছে। এ ছাড়া বিদেশেও তাঁর যাতায়াত রয়েছে। বিদেশে অনেক জায়গায় গিয়ে তিনি নিজের মতবাদ প্রচার করে এসেছেন। দেশ-বিদেশে তাঁর যাবতীয় আশ্রমের অ্যাকাউন্ট দেখভালের দায়িত্বে ছিলেন স্ত্রী পদ্মাবতী এবং ছেলে এনকেভি কৃষ্ণ।

আরও পড়ুন: সিসিটিভি ফুটেজে চিহ্নিত দুই, হিন্দু মহাসভার প্রাক্তন নেতা কমলেশ তিওয়ারি খুনে আটক ৪

আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, তাঁর প্রতিটা আশ্রমেরই হিসাব বহির্ভূত আয় রয়েছে। সেই আয় সরকারের থেকে গোপন রাখা হত। এই তথ্য হাতে পাওয়ার পরই ১৬ অক্টোবর থেকে বিভিন্ন আশ্রমে তল্লাশি শুরু করেন আয়কর অফিসারেরা।

সূত্রের খবর, তাঁর আশ্রমে ১৮ কোটি টাকার মূল্যের নগদ মার্কিন ডলার উদ্ধার হয়েছে। বাজেয়াপ্ত হয়েছে ৮৮ কেজি সোনা, যার মূল্য ২৬ কোটি টাকা এবং ১ হাজার ২৭১ ক্যারাটের হিরে। সব মিলিয়ে মোট ৫০০ কোটি টাকারও বেশি হিসাব বহির্ভূত সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন আয়কর অফিসারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vijay Kumar Kalki Scam Income Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE