Advertisement
০১ মে ২০২৪
Ram Mandir consecration

যা শুনলে ‘কষ্ট পান’ ধনখড়! রামমন্দির উদ্বোধনের আগে জানালেন দেশের উপরাষ্ট্রপতি

শনিবার জয়পুরের ন্যাশনাল ইলেক্ট্রো হোমিয়োপ্যাথি সেমিনাথের উদ্বোধনী অধিবেশনে যোগ দেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। সেখানে তিনি দাবি করেন, রামরাজ্যের চেতনা সংবিধানেই নিহিত আছে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২০:৪২
Share: Save:

রামরাজ্যের চেতনা সংবিধানেই নিহিত আছে বলে বলে দাবি করলেন দেশের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। শনিবার জয়পুরের ন্যাশনাল ইলেক্ট্রো হোমিয়োপ্যাথি সেমিনাথের উদ্বোধনী অধিবেশনে ধনখড় জানালেন, রামকে নিয়ে বিভিন্ন মানুষের ধারণায় তিনি কষ্ট পান!

ধনখড় বলেন, ‘‘ইতিহাস না জানা কোনও অজ্ঞ যখন দাবি করেন যে, ভগবান রাম একজন কাল্পনিক ব্যক্তিত্ব, তখন আমি কষ্ট পাই।’’ তাঁর দাবি, সংবিধানে ২০টিরও বেশি ছবি রয়েছে রাম, লক্ষ্মণ এবং সীতার। অর্থাৎ, সংবিধানেও রামের চিন্তাভাবনার ছাপ রয়েছে বলে দাবি করেন ধনখড়। তাঁর কথায়, ‘‘সংবিধানের মৌলিক অধিকারের অংশে ভগবান রামের চিন্তাভাবনার প্রতিফলন রয়েছে।’’

উপরাষ্ট্রপতির বক্তব্য, সংবিধান প্রণেতারা অনেক বিচার বিবেচনা করে রামের ছবি সংবিধানে রেখেছেন। যাঁরা রামকে অসম্মান করেন, তাঁরা আসলে সংবিধান প্রণেতাদেরও অসম্মান করেন বলে মন্তব্যে করেছেন ধনখড়। তিনি বলেন, ‘‘যাঁরা রামের বিরোধিতা করেন, তাঁদের এ ব্যাপারে অবগত করা জরুরি। তাঁদের সঠিক পথে নিয়ে আসতে হবে আমাদের। এই কাজ প্রাতিষ্ঠানিক ভাবে সম্ভব নয়। বরং, সামাজিক ভাবেই তাঁদের রামের কথা বোঝাতে হবে।’’ ওই অনুষ্ঠানে রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মাও ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Jagdeep Dhankhar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE