Advertisement
০৮ মে ২০২৪
Education

CM Hemant Soren: ঝাড়খণ্ডের পড়ুয়াদের জন্য সুসংবাদ, ব্রিটেনের সঙ্গে শিক্ষা বৃত্তি নিয়ে মউ সাক্ষর

তফশিলি জাতি, তফশিলি উপজাতি, সংখ্যালঘু এবং অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ের মোট ২৫ জন মেধাবী পড়ুয়াকে বৃত্তি দেওয়া হবে।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং ভারতে ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স ইলিস।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং ভারতে ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স ইলিস। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রাঁচি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৮:০৯
Share: Save:

ঝাড়খণ্ড সরকারের সঙ্গে ব্রিটিশ সরকারের মউ চুক্তি সাক্ষর হল। এই চুক্তির ফলে ঝাড়খণ্ড থেকে তফশিলি জাতি, তফশিলি উপজাতি, সংখ্যালঘু এবং অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ের মেধাবী পড়ুয়ারা ব্রিটেনের শিক্ষপ্রতিষ্ঠানে বিনামূল্যে পড়ার সুযোগ পাবে। মঙ্গলবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং ভারতে ব্রিটেনের হাইকমিশনার অ্যালেক্স ইলিস— দু’জনেই ‘চেভেনিং মারাং গোমকে জয়পাল সিংহ মুন্ডা স্কলারশিপ স্কিম’-এর মউ সাক্ষর করেন।

তফশিলি জাতি, তফশিলি উপজাতি, সংখ্যালঘু এবং অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ের মোট ২৫ জন মেধাবী পড়ুয়াকে বৃত্তি দেওয়া হবে। এর মধ্যে পাঁচ জনের বৃত্তির খরচ যৌথ ভাবে বহন করবে রাজ্য সরকার এবং ব্রিটিশ সরকার।

মঙ্গলবার রাঁচিতে মউ সাক্ষর অনুষ্ঠানে ভারতে ব্রিটেনের হাইকমিশনার অ্যালেক্স বলেন, ‘‘শিক্ষাখাতে বিনিয়োগ আমাদের শিশুদের প্রতি সবচেয়ে মহার্ঘ উপহার হতে পারে। আমরা উচ্ছ্বসিত, মুখ্যমন্ত্রী হেমন্ত এবং অন্যান্যদের সহায়তায় আমরা তা করতে সফল হয়েছি।’’

শিক্ষার প্রয়োজনীয়তা নিয়ে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী হেমন্ত বলেন, ‘‘ঝাড়খণ্ডের যুব সম্প্রদায়ের কাছে আরও বেশি সুযোগ এনে দিতেই এই পদক্ষেপ। শিক্ষার নিরিখে ঝাড়খণ্ড দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে পড়া রাজ্যগুলির অন্যতম। এই ক্ষেত্রে আমাদের উন্নতি করতে হবে। সে জন্যই এই ধরনের উদ্যোগ। অর্থের অভাবে যাতে মেধাবী পড়ুয়াদের পড়া মাঝপথে বন্ধ না হয়, তা নিশ্চিত করাই আমাদের উদ্দেশ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Hemant Soren Jharkhand Scholarship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE