Advertisement
০৩ মে ২০২৪
Eric Garcetti

বাইডেনের পছন্দের গারসেটিই ভারতে আমেরিকার রাষ্ট্রদূত, ভোটাভুটিতে সায় সেনেটের

২০১৩ সাল থেকে ২০২২-এর ডিসেম্বর মাস পর্যন্ত টানা প্রায় এক দশক আমেরিকার দ্বিতীয় বৃহত্তম (জনসংখ্যার নিরিখে) শহর লস অ্যাঞ্জেলেসের মেয়র পদে ছিলেন এরিক গারসেটি।

Joe Biden nominated Former Los Angeles mayor Eric Garcetti to be new US ambassador to India

জো বাইডেন এবং এরিক গারসেটি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১০:০৩
Share: Save:

ভারতে পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে ডেমোক্র্যাটিক পার্টির প্রথম সারির নেতা এরিক গারসেটির মনোনয়নে সায় দিল আমেরিকার কংগ্রেসের উচ্চকক্ষ সেনেট। বুধবার ৫২-৪২ ভোটে অনুমোদিত হয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের প্রস্তাব।

আমেরিকায় তৃতীয় প্রজন্মের অভিবাসী এই নেতা ডেমোক্র্যাটিক পার্টির অন্দরে ‘বাইডেনের ঘনিষ্ঠ’ বলেই পরিচিত। তবে তাঁর সঙ্গে বিরোধী রিপাবলিকান পার্টিরও সখ্য রয়েছে। সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির দুই রিপাবলিকান সদস্যও ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে লস অ্যাঞ্জেলেসের প্রাক্তন মেয়র এরিকের নাম সমর্থন করেছেন।

২০১৩ সাল থেকে ২০২২-এর ডিসেম্বর মাস পর্যন্ত টানা প্রায় এক দশক আমেরিকার দ্বিতীয় বৃহত্তম (জনসংখ্যার নিরিখে) শহর লস অ্যাঞ্জেলেসের মেয়র পদে ছিলেন এরিক। তাঁর জমানার নানা সামাজিক উন্নয়নমূলক কাজ প্রশংসিত হয়েছিল লস অ্যাঞ্জেলেসে। বিশ্বের বিভিন্ন শহরের সঙ্গে সহযোগিতার বন্ধন তৈরির কাজে সাফল্যও পেয়েছিলেন এরিক। কিন্তু সে সময়ই নিজের দফতরের এক কর্মীকে যৌন হেনস্থা করার অভিযোগও উঠেছিল তাঁর বিরুদ্ধে।

ইহুদি ধর্মাবলম্বী ৫২ বছরের এরিকের মনোনয়নে খুশি আমেরিকার ভারতীয় বংশোদ্ভূতরাও। সম্প্রতি বাইডেন সরকার তাঁকে নয়াদিল্লির দূতাবাসের দায়িত্ব দেওয়ার জন্য মনোনীত করার পরে কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রাজা কৃষ্ণমূর্তি বলেন, ‘‘আমেরিকা-ভারত সম্পর্ক এবং বিশেষত অতিমারি আবহে পারস্পরিক সহযোগিতা, অর্থনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক অংশীদারিকে আরও মজবুত করার ক্ষেত্রে এরিকের মনোনয়ন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eric Garcetti Joe Biden US Ambassador US Senate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE