Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Blast at Bengaluru Cafe

বেঙ্গালুরুর ক্যাফেতে কি বিস্ফোরণ? তদন্ত শুরু হতেই স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া

বিবৃতি দিলেন খোদ কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। জানালেন, আইইডির কারণেই শুক্রবার দুপুরে ক্যাফেতে হয়েছে বিস্ফোরণ। ব্যাগে করে সেই বিস্ফোরক এনে ভিতরে রেখে গিয়েছিলেন কেউ।

image of blast

বেঙ্গালুরুর ক্যাফেতে বিস্ফোরণে মুহূর্ত ধরা পড়ল সিসি ক্যামেরায়। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ২০:৩৮
Share: Save:

বেঙ্গালুরুর ক্যাফেতে ঠিক কী হয়েছিল? বোমা নাকি সিলিন্ডার ফেটে বিস্ফোরণ! এ বার এই নিয়ে বিবৃতি দিলেন খোদ কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। জানালেন, আইইডির কারণেই শুক্রবার দুপুরে ক্যাফেতে হয়েছে বিস্ফোরণ। ব্যাগে করে সেই বিস্ফোরক এনে ভিতরে রেখে গিয়েছিলেন কেউ। সিদ্দারামাইয়া জানিয়েছেন, সিসি ক্যামেরায় সেই ছবি ধরা পড়েছে।

সিদ্দারামাইয়া এক্স (সাবেক টুইটার)-এ লিখেছেন, ‘‘খুব বড় মাপের বিস্ফোরণ হয়নি। তবে আইইডি ব্যবহার করা হয়েছিল। আগেও এ ধরনের বিস্ফোরণ হয়েছে। এ রকম হওয়া উচিত নয়। দেখা যাক, এটা আদতে কী। সাম্প্রতিক কালে এ রকম বিস্ফোরণ হয়নি। একমাত্র বিজেপির শাসনকালে মেঙ্গালুরুতে হয়েছিল। আমারা ক্ষমতায় আসার পর এ রকম হয়নি।’’ তিনি সমাজমাধ্যমে আরও লেখেন, ‘‘রিপোর্ট মিলেছে যে, ক্যাশিয়ারকে টাকা দিয়ে টোকেন নিয়েছিলেন এক ব্যক্তি। তার পর ক্যাফেতে খেয়েছিলেন। তিনিই রেখেছিলেন বিস্ফোরক।’’

বিস্ফোরণের নেপথ্যে কি সন্ত্রাসবাদীরা? সাংবাদিকদের প্রশ্নের জবাবে কর্নাটকের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তদন্ত চলছে। ওই ক্যাশিয়ারের সঙ্গে কথা বলছে পুলিশ। সিদ্দারামাইয়া এও জানিয়েছেন, ঘটনায় ন’জন আহত হয়েছেন। কারও অবস্থা আশঙ্কাজনক নয়। পিটিআই জানিয়েছে, আহত ন’জনের মধ্যে দু’জন ক্যাফের কর্মী। বাকিরা গ্রাহক।

এর মধ্যে বিস্ফোরণের একটি সিসিটিভি ফুটেজ সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। আনন্দবাজার অনলাইন সেই ফুটেজ যাচাই করেনি। সেখানে দেখা গিয়েছে, দাম মেটানোর কাউন্টারে দাঁড়িয়ে রয়েছেন গ্রাহকেরা। আচমকা বিস্ফোরণ। তার পরেই কয়েক জন ছিটকে পড়েন। তার পরেই ছুটোছুটি শুরু হয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, বম্ব স্কোয়াড, ফরেনসিক দল। আহতদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রয়েছেন এক মহিলাও।

এর আগে বেঙ্গালুরু দক্ষিণের সাংসদ তেজস্বী সূর্য সমাজমাধ্যমে এই বিস্ফোরণ নিয়ে এক্সে পোস্ট করেন। ঘটনার পর ক্যাফের মালিককে ফোন করেন বেঙ্গালুরু দক্ষিণের বিজেপি সাংসদ তেজস্বী সূর্য। তিনি এক্সে সে কথা জানিয়েছেন। সাংসদ লিখেছেন, ‘‘রামেশ্বরম ক্যাফের প্রতিষ্ঠাতা শ্রী নাগরাজকে ফোন করেছিলাম। তিনি জানিয়েছেন, ক্যাফেতে কোনও এক গ্রাহক একটি ব্যাগ রেখে গিয়েছিলেন। তা থেকেই বিস্ফোরণ। সিলিন্ডার ফেটে এ রকম হয়নি। তাঁদের এক কর্মী আহত। বোমা বিস্ফোরণই যে হয়েছে, তা স্পষ্ট। এই নিয়ে সিদ্দারামাইয়ার জবাব দাবি করছি।’’ এ বার মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াও বিস্ফোরণের তত্ত্বকেই স্বীকৃতি দিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blast Cafe bengaluru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE