Advertisement
০৯ মে ২০২৪
Gauri Lankesh murder case

দীর্ঘ বিচার প্রক্রিয়া! জামিন পেলেন সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের অন্যতম অভিযুক্ত

শুক্রবার কর্নাটক হাই কোর্টে বিচারপতি বিশ্বজিৎ শেট্টরি সিঙ্গল বেঞ্চ এই নির্দেশ দেয়। ২০১৮ সালের জুলাই মাস থেকে প্রায় পাঁচ বছর ধরে পুলিশি হেফাজতে রয়েছেন মোহন।

Gauri Lankesh

সাংবাদিক-সমাজকর্মী গৌরী লঙ্কেশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ২৩:৪৪
Share: Save:

সাংবাদিক-সমাজকর্মী গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে এক অভিযুক্তকে জামিন দিল কর্নাটক হাই কোর্ট। অভিযুক্তের নাম মোহন নায়েক। গৌরী হত্যা মামলায় এই প্রথম জামিন পেলেন কোনও অভিযুক্ত। এর আগে দু’বার হাই কোর্ট তাঁর জামিনের আর্জি খারিজ করে দিয়েছিল।

শুক্রবার কর্নাটক হাই কোর্টে বিচারপতি বিশ্বজিৎ শেট্টরি সিঙ্গল বেঞ্চ এই নির্দেশ দেয়। ২০১৮ সালের জুলাই মাস থেকে প্রায় পাঁচ বছর ধরে পুলিশি হেফাজতে রয়েছেন মোহন। মামলা প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে এই দাবিতে তিনি জামিনের আবেদন করেছিলেন। শুক্রবার কোর্ট তা মঞ্জুর করে।

বিচারপতি শেট্টি তাঁর আদেশে উল্লেখ করেছেন, যে ২৩ জন সাক্ষ্য দিয়েছেন তাঁরা কেউই বলেননি যে মোহন নায়েক গৌরী লঙ্কেশ হত্যার ষড়যন্ত্রের বৈঠকে উপস্থিত ছিলেন। সকলেই বলেছেন মোহন শুধু ঘরভাড়া নিয়েছিলেন। সরকার পক্ষের আইনজীবীও কোর্টে জানিয়েছিলেন, মোহন ঘরভাড়া নিয়েছিলেন আততায়ীদের ঠাঁই দেওয়ার জন্য।

জামিন মঞ্জুর করার সময় বিচারপতি বলেন, “আদালত ১১ ফেব্রুয়ারী, ২০১৯-এ দ্রুত বিচারপ্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয়। যদিও বর্তমান মামলায় ৩০ অক্টোবর, ২০২১ তারিখে চার্জ গঠন করা হয়েছিল। চার্জশিটে নাম থাকা ৫২৭ জনের মধ্যে মাত্র ৯০ জন সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়েছে। ৪০০ জনেরও বেশি সাক্ষী রয়েছেন যাঁদের এখনও জেরা হয়নি।” তিনি আরও বলেন, “যদি ধরেও নেওয়া হয় চার্জশিটে যাঁদের নাম রয়েছে তাঁদের সকলকে জেরা করা সম্ভব নয়। তবুও শেষ দু’বছরে মাত্র ৯০ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। এর থেকে ধরেই নেওয়া যায় এই মামলার বিচারপ্রক্রিয়া খুব শীঘ্রই শেষ হবে না।”

সাংবাদিক গৌরী লঙ্কেশকে বেঙ্গালুরুর রাজরাজেশ্বরী নগর এলাকায় ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর তাঁর বাড়ির বাইরে তিন জন মোটরসাইকেল আরোহী গুলি করে হত্যা করেন। তিনি হিন্দুত্ববাদী রাজনীতির একজন স্পষ্টবাদী সমালোচক ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gauri Lankesh murder case Karnataka High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE