Advertisement
০৩ মে ২০২৪
Kashi Vishwanath Temple

বর্ষ শেষে ভক্তদের থেকে দূরে থাকবেন কাশীর বিশ্বনাথ, ধরা দেবেন না বছরের প্রথম দিনেও

বছরের শুরুটা আরাধ্য ভগবানের দর্শন করে শুরু করতে চান অনেকেই। বারাণসীর আগের বছরের রেকর্ড বলছে, ২০২২ সালের ১ জানুয়ারি ৭লক্ষ ভক্ত সমাগম হয়েছিল বিশ্বনাথের মন্দিরে।

তিন দিন ‘স্পর্শ দর্শন’ নিষিদ্ধ থাকবে কাশীর বিশ্বনাথ মন্দিরে। 

তিন দিন ‘স্পর্শ দর্শন’ নিষিদ্ধ থাকবে কাশীর বিশ্বনাথ মন্দিরে।  ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বারাণসী শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ২৩:৫২
Share: Save:

বছরের শেষ দিনে তো নয়ই, নতুন বছরের প্রথম দিনেও কাশীর বিশ্বনাথকে স্পর্শ করতে পারবেন না ভক্তরা। ৩১ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত কাশীতে ভক্তদের ঢল সামলাতে এই সিদ্ধান্ত নিয়েছেন কাশীর বিশ্বনাথ মন্দির কর্তৃপক্ষ। তাঁরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ওই সময়ে ভগবানের দর্শনেচ্ছুক ভক্তদের দূর থেকেই ইচ্ছেপূরণ করতে হবে। কেন না ‘স্পর্শ দর্শন’ নিষিদ্ধ থাকবে ওই তিন দিন।

বছরের শুরুটা আরাধ্য ভগবানের দর্শন করে শুরু করতে চান অনেকেই। বারাণসীর আগের বছরের রেকর্ড বলছে, ২০২২ সালের ১ জানুয়ারি ৭লক্ষ ভক্ত সমাগম হয়েছিল বিশ্বনাথের মন্দিরে। তবে এ বার সেই সংখ্যা ১২লক্ষ ছড়িয়ে যেতে পারে বলে অনুমান। মন্দির চত্বরে সেই ভক্ত বিস্ফোরণ সামাল দিতেই আগে ভাগে প্রস্তুতি নিতে শুরু করেছে বারাণসী প্রশাসন। তারা জানিয়েছে, ৩০ ডিসেম্বর থেকেই নতুন নিয়ম কার্যকর করার মহড়া দেওয়া হবে মন্দিরে।

সাধারণত পুজো দেওয়ার পর ইচ্ছুক ভক্তদের ভগবানের মূর্তি ছুঁয়ে প্রণামের সুযোগ দেওয়া হয় বিশ্বনাথের মন্দিরে। তবে সেই প্রক্রিয়ায় সমি লাগে তাই কিছুটা বেশি ভিড়ের মধ্যে এই অতিরিক্ত সময় ব্যয় করার ঝুঁকি নিতে চাইছেন না মন্দির কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kashi Vishwanath Temple Uttar Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE