Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kedarnath Yatra

পুণ্যার্থীদের জন্য মঙ্গলবার থেকে খুলল কেদারনাথের দরজা, ধাম সাজানো হল ৩৫ কুইন্ট্যাল ফুলে

কেদারনাথ ধাম খুলে দেওয়া হলেও আবহওয়া অনুকূল না থাকার কারণে পুণ্যার্থীদের সফর আপাতত স্থগিত করেছে প্রশাসন।

Kedarnath Dham

পুণ্যার্থীদের জন্য খুলে গেল কেদারনাথের দরজা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৫:২৩
Share: Save:

মঙ্গলবার থেকে এই মরসুমের জন্য খুলে গেল কেদারনাথ ধামের দরজা। প্রতি বছর হাজার পুণ্যার্থী চার ধাম যাত্রায় যান। এই চার ধামের মধ্যে একটি ধাম হল কেদারনাথ। উত্তরাখণ্ড প্রশাসন আগেই জানিয়েছিল, ২৫ এপ্রিল থেকে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে কেদারনাথ ধাম। মন্দিরকে সাজিয়ে তুলতে তাই ৩৫ কুইন্টাল ফুল নিয়ে আসা হয়েছে সোমবার। মঙ্গলবার পুরো কেদারনাথ ধাম ফুল দিয়ে সাজানো হয়।

কেদারনাথ ধাম খুলে দেওয়া হলেও আবহওয়া অনুকূল না থাকার কারণে পুণ্যার্থীদের সফর আপাতত স্থগিত করেছে প্রশাসন। টিহরির সিনিয়র পুলিশ সুপার নবনীত সিংহ ভুল্লার জানিয়েছেন, কেদারনাথে তুষারপাত এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার থেকে যে হেতু কেদারনাথ ধামের দরজা খুলেছে, তাই হাজার হাজার পুণ্যার্থী এই পুণ্যস্থানের উদ্দেশ রওনা হয়েছিলেন। কিন্তু আবহাওয়া অনুকূল না থাকার কারণে তাঁদের ভদ্রকালী এবং ব্যাসীতে আটকে দেওয়া হয়েছে। হৃষীকেশেও থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

তবে বহু পুণ্যার্থীই আগে থেকে কেদারনাথ পৌঁছে গিয়েছিলেন মরসুমের প্রথম পুজোর মূহূর্তের সাক্ষী থাকার জন্য। ২৯ এপ্রিল পর্যন্ত কেদারনাথে তুষারপাত হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহওয়া দফতর। তাই ৩০ এপ্রিল পর্যন্ত এই সফরের জন্য রেজিস্ট্রেশন বন্ধ রেখেছে উত্তরাখণ্ড সরকার। মন্দির কমিটির চেয়ারম্যান পুণ্যার্থীদের কাছে আবেদন করেছেন, তাঁরা যেন সরকারের নির্দেশিকা মেনে সফর করেন, বিশেষ করে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে। তিনি আরও আবেদন করেছেন যে, কেদারনাথে মুহূর্তে মুহূর্তে আবহাওয়ার বদল ঘটছে। তাই পুণ্যার্থীরা যেন সেই পরিস্থিতির মোকাবিলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করে রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kedarnath Yatra Kedarnath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE