Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Kerala

উপাচা‌র্যদের ইস্তফা দাবি করার অধিকার নেই রাজ্যপালের, ফুঁসে উঠলেন কেরলের মুখ্যমন্ত্রী

রাজ্যপালের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন বিজয়ন। এটি যে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত কেরল সরকারের ক্ষমতায় হস্তক্ষেপ করা, তা-ও দাবি করেছেন তিনি।

রাজ্যপাল আরিফ মহম্মদ খানের বিরুদ্ধে তোপ দেগেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

রাজ্যপাল আরিফ মহম্মদ খানের বিরুদ্ধে তোপ দেগেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৭:৪৬
Share: Save:

কেরলের ৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগপত্র দাবি করার অধিকার নেই রাজ্যপাল আরিফ মহম্মদ খানের। রাজ্যপালের বিরুদ্ধে তোপ দেগে এমন দাবি করলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর মতে, রাজ্যপালের এক্তিয়ারে এ ক্ষমতা নেই। গণতন্ত্রকে ধ্বংস করার উদ্দেশ্যেই সংবিধান-বহির্ভূত ভাবে এমন পদক্ষেপ করেছেন রাজ্যপাল। এ প্রসঙ্গে নিশ্চুপ থাকলেও সোমবার টুইটারে ওই উপাচার্যদের বিরুদ্ধে শো-কজ় নোটিস জারি করেছে রাজভবন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র নিয়ম লঙ্ঘন করে ওই উপাচার্যদের নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি এপিজে আব্দুল কালাম টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি-র উপাচার্য এমএস রাজশ্রীর নিয়োগ বাতিল করেছে সুপ্রিম কোর্ট। ওই রায়ের উপর ভিত্তি করে রাজ্যপালের অভিযোগ, বাকি বিশ্ববিদ্যালয়গুলিতেও উপাচার্য নিয়োগে নির্দিষ্ট নিয়ম মানা হয়নি। সোমবার সকাল সাড়ে ১১টার মধ্যে ওই উপাচার্যদের পদত্যাগপত্র জমা দেওয়ার নির্দেশও দেন তিনি। তবে সোমবার তাতে সাড়া দেননি উপচার্যরা।

সংবাদ সংস্থা সূত্রে খবর, রাজ্যপালের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন বিজয়ন। এটি যে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত কেরল সরকারের ক্ষমতায় হস্তক্ষেপ করা, তা-ও দাবি করেছেন তিনি। কেরল সরকারের বিরুদ্ধে ‘যুদ্ধ’ শুরু করার জন্য রাজ্যপাল এমন করেছেন বলেও দাবি বিজয়নের। তাঁর মন্তব্য, ‘‘ওই ন’জন উপাচার্যকে রাজ্যপালই নিয়োগ করেছেন। যদি সে নিয়োগ বেআইনি হয়, তবে তার প্রাথমিক দায়িত্ব রাজ্যপালের উপরেই বর্তায়।’’

বিজয়নের অভিযোগের জবাবে রাজভনের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে সোমবার বিকেলে রাজভবনের টুইটার হ্যান্ডলে ওই উপাচার্যদের বিরুদ্ধে ইস্তফা না দেওয়ার জন্য কারণ দর্শানোর নোটিস জারি করা হয়েছে। ৩ নভেম্বর বিকেল ৫টার মধ্যে তার জবাব দিতে হবে বলেও জানানো হয়েছে ওই টুইটে।

অন্য দিকে, এই বিতর্কে রাজ্যপালের বিরুদ্ধে বিক্ষোভের পথে যেতে চায় কেরলের বাম নেতৃত্বাধীন এলডিএফ সরকার। আগামী ১৫ নভেম্বর রাজভবন ঘিরে বড় জমায়েত করার কর্মসূচি নিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala Pinarayi Vijayan Arif Mohammad Khan VC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE