Advertisement
০২ মে ২০২৪
Lakhimpur Kheri

লখিমপুরে কৃষক হত্যা: প্রত্যক্ষদর্শীদের উপর হামলার অভিযোগ উঠল মন্ত্রীপুত্রের বিরুদ্ধে

কৃষক হত্যাকাণ্ডের মামলায় প্রধান প্রত্যক্ষদর্শীর তালিকায় প্রবজ্যোৎ সিংহ এবং তাঁর ভাই সর্বজিৎ সিংহের নাম রয়েছে। তাঁদের অভিযোগ, তাঁদের উপর তরোয়াল দিয়ে হামলা চালিয়েছেন আশিসের ‘ঘনিষ্ঠেরা’।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি এবং তাঁর অভিযুক্ত পুত্র আশিস মিশ্র। ফাইল চিত্র।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি এবং তাঁর অভিযুক্ত পুত্র আশিস মিশ্র। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখিমপুর খেরি শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:১৫
Share: Save:

উত্তরপ্রদেশের লখিমপুর খেরি-কাণ্ডে মূল প্রত্যক্ষদর্শীর উপর হামলার অভিযোগ উঠল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্রের বিরুদ্ধে।

কৃষক হত্যাকাণ্ডের মামলায় প্রধান প্রত্যক্ষদর্শীর তালিকায় প্রবজ্যোৎ সিংহ এবং তাঁর ভাই সর্বজিৎ সিংহের নাম রয়েছে। তাঁদের অভিযোগ, তাঁদের উপর তরোয়াল দিয়ে হামলা চালয়েছেন আশিসের ‘ঘনিষ্ঠেরা’। দাবি, প্রবজ্যোৎ পালিয়ে বাঁচলেও মাথায় গুরুতর আঘাত পেয়েছেন সর্বজিৎ। তিকুনিয়া থানায় এ নিয়ে অভিযোগও দায়ের করেছেন প্রবজ্যোৎ। তাঁর অভিযোগপত্রে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের নাম রয়েছে। প্রবজ্যোৎ সংবাদমাধ্যমে বলেন, ‘‘একটি অনুষ্ঠানে গিয়েছিলাম আমি আর ভাই। সেখানেই তিন জন আমাদের আক্রমণ করেন। সর্বজিতের মাথায় অনেকগুলো সেলাই পড়েছে।’’

যদিও এই ঘটনার সঙ্গে লখিমপুর খেরির ঘটনার কোনও যোগ নেই বলেই দাবি করেছে পুলিশ। তাদের বক্তব্য, দুই গোষ্ঠীর ঝামেলার কারণেই ওই ঘটনা ঘটেছে। লখিমপুর খেরির পুলিশ সুপার সঞ্জীব সুমন বলেন, ‘‘তিকুনিয়া থানায় অভিযোগ দায়ের হয়েছে। আমরা তদন্ত করে দেখছি। হাসপাতালে জখম ব্যক্তির চিকিৎসা চলছে।’’

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের জমায়েতে গাড়ি চালিয়ে চার কৃষককে হত্যা করার অভিযোগ উঠেছিল আশিসের বিরুদ্ধে। কিন্তু ঘটনার দিনই সেই অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন আশিসের বাবা অজয়। তিনি বলেছিলেন, ঘটনার সময় লখিমপুর খেরিতে ছিলেন না আশিস। যদিও পরবর্তী কালে একাধিক ভিডিয়ো প্রকাশ করে দাবি করা হয়, যে গাড়ি ঘটনাস্থলে দেখা যাচ্ছে, সেটি আশিসের।

সে সময় ৩ কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল দিল্লি এবং দিল্লি লাগোয়া উত্তরপ্রদেশ। অজয়ের দাবির প্রেক্ষিতে সংযুক্ত কৃষক মোর্চার তরফে আশিষকে গ্রেফতারের দাবি তোলা হয়। অভিযোগের তদন্তে গঠন করা হয় বিশেষ তদন্তকারী দল (সিট)। অভিযোগ, ঘটনার পরেই আশিসের গাড়ির চালক এবং দুই বিজেপি কর্মীকে পিটিয়ে হত্যা করেন কৃষকরা।

গত ২৪ এপ্রিল সুপ্রিম কোর্টে আত্মসমর্পণ করেন আশিস। তার আগে ইলাহাবাদ হাই কোর্ট অভিযুক্ত আশিসের জামিনের নির্দেশ দিয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট আশিসের জামিনের আবেদন বাতিল করে দেয়। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করার নির্দেশ দেয় আশিসকে। সময়সীমা পেরনোর আগেই আদালতে গিয়ে আত্মসমর্পণ করেন মন্ত্রীপুত্র। ওই মামলায় সম্প্রতি আশিসের বিরুদ্ধে চার্জ গঠনও করা হয়েছে বলে খবর আদালত সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakhimpur Kheri Ajay Mishra Teni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE