Advertisement
২০ এপ্রিল ২০২৪
Lakshadweep

সাজাপ্রাপ্ত এনসিপি সাংসদ লোকসভা থেকে বরখাস্ত! এ বার উপনির্বাচন হতে পারে লক্ষদ্বীপে

লোকসভা সচিবালয়ের তরফে জানানো হয়েছে ভারতীয় সংবিধানের ১০২(১)ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর ধারা অনুযায়ী লক্ষদ্বীপের এনসিপি সাংসদকে বরখাস্ত করা হয়েছে।

সাংসদ পদ খারিজ হল লক্ষদ্বীপের এনসিপি নেতা মহম্মদ ফয়জলের।

সাংসদ পদ খারিজ হল লক্ষদ্বীপের এনসিপি নেতা মহম্মদ ফয়জলের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১২:০৪
Share: Save:

আত্মীয়কে খুনের চেষ্টার অপরাধে নিম্ন আদালত ১০ বছরের জেলের সাজা ঘোষণা করায় লক্ষদ্বীপের এনসিপি সাংসদ মহম্মদ ফয়জলকে লোকসভা থেকে বরখাস্ত করা হল। লোকসভা সচিবালয়ের তরফে জানানো হয়েছে ভারতীয় সংবিধানের ১০২(১)ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর ধারা অনুযায়ী, এই পদক্ষেপ করা হয়েছে।

লোকসভা ভোটের এখনও এক বছরের বেশি সময় বাকি। ফলে কেন্দ্রশাসিত অঞ্চলে উপনির্বাচনের সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী দু’বছর বা তার বেশি মেয়াদের জেলের সাজা হলে সাংসদ-বিধায়কদের পদ খারিজ হয়। প্রসঙ্গত, সম্প্রতি ঘৃণাভাষণের মামলায় জেলের সাজাপ্রাপ্ত উত্তরপ্রদেশের সমাজবাদী বিধায়ক আজম খান পদ হারান। ডিসেম্বরে সেই আসনে উপনির্বাচনে জেতে বিজেপি।

প্রসঙ্গত, ২০০৯ সালের ওই খুনের চেষ্টার মামলায় চলতি সপ্তাহে ফয়জলের সাজা ঘোষণা করে লক্ষদ্বীপের রাজধানী কভরাত্তির দায়রা আদালত। তাঁর তিন সঙ্গীরও একই সঙ্গে সাজা ঘোষণা হয়েছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, এই রায়ের বিরুদ্ধে কেরল হাই কোর্টে যেতে পারেন এনসিপি সাংসদ। কারণ কেন্দ্রশাসিত অঞ্চল লক্ষদ্বীপ বিচারবিভাগীয় ক্ষেত্রে কেরল হাই কোর্টের অধীনে।

প্রসঙ্গত, মহারাষ্ট্রে রাজনৈতিক সহযোগী কংগ্রেস এবং এনসিপি গত দেড় দশক ধরে লক্ষদ্বীপের মূল প্রতিদ্বন্দ্বী দুই দল। ২০০৯ সালের লোকসভা ভোটে এনসিপি প্রার্থীকে হারিয়ে ওই দ্বীপরাজ্যে জিতেছিলেন প্রয়াত কংগ্রেস নেতা পিএম সঈদের ছেলে হামদুল্লা। ২০১৪ এবং ২০১৯-এ হামদুল্লাকে হারিয়ে সাংসদ হয়েছিলেন ফয়জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakshadweep NCP Congress Lok Sabha By poll
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE