Advertisement
০২ মে ২০২৪
Kiran Kumar Reddy

কংগ্রেস ছাড়লেন অবিভক্ত অন্ধ্রের শেষ মুখ্যমন্ত্রী কিরণকুমার রেড্ডি, নাম লেখাচ্ছেন বিজেপিতে?

প্রয়াত মুখ্যমন্ত্রী রাজশেখর রেড্ডির ‘ঘনিষ্ঠ’ কিরণ ২০০৯ সালে বিধানসভার স্পিকার নির্বাচিত হয়েছিলেন। কিন্তু হেলিকপ্টার দুর্ঘটনায় রাজশেখরের প্রয়াণের পরে তাঁর ছেলে জগন্মোহনের সঙ্গে দূরত্ব বাড়ে তাঁর।

Last Chief Minister of united Andhra Pradesh Kiran Kumar Reddy quits Congress, likely to join BJP

কিরণ ২০০৯ সালে বিধানসভার স্পিকার নির্বাচিত হয়েছিলেন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৭:০৮
Share: Save:

কংগ্রেস ছাড়ার কথা ঘোষণা করলেন অবিভক্ত অন্ধ্রপ্রদেশের শেষ মুখ্যমন্ত্রী এন কিরণকুমার রেড্ডি। সে রাজ্যের রাজনৈতিক সূত্রের খবর, বিজেপিতে নাম লেখাতে চলেছেন তিনি। আগামী বছর লোকসভা নির্বাচনের সঙ্গেই অন্ধ্র বিধানসভা ভোট হওয়ার কথা। জল্পনা, কিরণকে ‘মুখ্যমন্ত্রী পদপ্রার্থী’ হিসাবে তুলে ধরে ভোটে যেতে পারে পদ্ম-শিবির।

প্রয়াত মুখ্যমন্ত্রী রাজশেখর রেড্ডির ‘ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত কিরণ ২০০৯ সালে বিধানসভার স্পিকার নির্বাচিত হয়েছিলেন। কিন্তু হেলিকপ্টার দুর্ঘটনায় রাজশেখরের প্রয়াণের পরে তাঁর ছেলে জগন্মোহনের (অন্ধ্রের বর্তমান মুখ্যমন্ত্রী) সঙ্গে দূরত্ব বাড়ে তাঁর। ২০১০ সালে তাঁর হাতে অন্ধ্রের মুখ্যমন্ত্রিত্বের ভার তুলে দিয়েছিল কংগ্রেস শীর্ষনেতৃত্ব। কিন্তু অন্ধ্র ভেঙে পৃথক তেলঙ্গানা রাজ্য গড়ার বিষয়ে মনমোহন সিংহের সরকার সিদ্ধান্তে নেওয়ায় প্রতিবাদ জানিয়ে ২০১৪ সালের লোকসভা ও অন্ধ্র বিধানসভা ভোটের আগে কংগ্রেস ছেড়েছিলেন কিরণ। গড়েছিলেন নতুন দল, জয় সমৈকান্ধ্র পার্টি। কিন্তু একটি আসনেও জিততে পারেননি। এর পরে ২০১৮ সালের জুলাই মাসে কংগ্রেসে ফিরলেও গত কয়েক বছর রাজনীতিতে তাঁকে সক্রিয় হতে দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kiran Kumar Reddy Congres BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE