Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Leopard Cub

Leopard Cub: মুম্বইয়ের রাস্তায় ঝমঝম বৃষ্টিতে চিতাবাঘের ছানা, পুলিশের কোল পেতেই নিশ্চিন্তে নিদ্রা গেলেন

পুলিশ জানিয়েছে, প্রথমে কিছুটা ভয় পেলেও ধীরে ধীরে স্বাভাবিক হয় সে। উদ্ধারকারীদের সঙ্গে খানিক খেলাধুলোর পরে নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ে বাচ্চাটি।

ঘুমিয়ে পড়েছে চিতাবাঘের ছানা

ঘুমিয়ে পড়েছে চিতাবাঘের ছানা ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৬:২৫
Share: Save:

বৃষ্টির মধ্যে মুম্বইয়ের রাস্তায় হঠাৎ দেখা যায় একটি চিতাবাঘের বাচ্চাকে। জলে ভিজে জবুথবু। ভয়ে ভয়ে এদিক ওদিক যাওয়ার চেষ্টা করছিল। বাচ্চাটিকে উদ্ধার করে বন দফতর ও পুলিশ। তার গা মুছিয়ে কম্বলে জড়িয়ে কিছুক্ষণ রাখতেই দেখা যায় ঘুমিয়ে পড়েছে সে।
ঘটনাটি ঘটেছে মুম্বইয়ের অ্যারেতে। বুধবার সন্ধ্যায় চিতাবাঘের বাচ্চাটিকে রাস্তায় ঘুরতে দেখে পুলিশে খবর দেন স্থানীয়রা। খবর যায় বন দফতরেও। সঙ্গে সঙ্গে সেখানে গিয়ে বাচ্চাটিকে উদ্ধার করেন তাঁরা। পুলিশের তরফে বাচ্চাটির ছবি প্রকাশ করা হয়। সেখানে দেখা যায় বাচ্চাটিকে কম্বলে জড়িয়ে কোলে নিয়ে ঘুরছেন এক পুলিশকর্মী। কোলের মধ্যে ঘুমিয়ে পড়েছে সে। পুলিশ জানিয়েছে, প্রথমে কিছুটা ভয় পেলেও ধীরে ধীরে স্বাভাবিক হয় সে। উদ্ধারকারীদের সঙ্গে খানিক খেলাধুলোর পরে নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ে বাচ্চাটি। আপাতত বনকর্মীদের কাছেই সেটি থাকবে। শারীরিক পরীক্ষার পরে বাচ্চাটিকে ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলেই জানিয়েছেন তাঁরা।

মুম্বইয়ের রাস্তায় মাঝেমধ্যেই চিতাবাঘ ও অন্যান্য বণ্যপ্রাণীকে ঘুরতে দেখা যায়। বণ্যপ্রাণীদের নিয়ে কাজ করা সংগঠন ও পরিবেশবিদদের অভিযোগ, পরিকল্পনা না করে সবুজকে ধ্বংস করে একের পর এক আবাসন তৈরি করার ফলেই সঞ্জয় গাঁধী জাতীয় উদ্যান থেকে বণ্যপ্রাণীরা বেরিয়ে আসে। অবশেষে গত বছর সেপ্টেম্বর মাসে মহারাষ্ট্র সরকার সিদ্ধান্ত নেয় অ্যারেতে সঞ্জয় গাঁধী জাতীয় উদ্যানের কাছে ৬০০ একর এলাকা সংরক্ষণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leopard Cub rescued mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE