Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

বাংলার ১০ আসনে প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির, বনগাঁয় মতুয়া সঙ্ঘের শান্তনু ঠাকুর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ মার্চ ২০১৯ ১৯:৩৪
দিল্লিতে সাংবাদিক বৈঠকে অরুণ সিংহ। ছবি: টুইটার থেকে।

দিল্লিতে সাংবাদিক বৈঠকে অরুণ সিংহ। ছবি: টুইটার থেকে।

জল্পনা ছিলই। এ বার তাতে সিলমোহর দিল বিজেপি। আসন্ন নির্বাচনে বনগাঁ লোকসভা কেন্দ্রে তাদের প্রার্থী হচ্ছেন মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি শান্তনু ঠাকুর।তাঁর জেঠিমা তথা তৃণমূল সাংসদ মমতাবালা ঠাকুরের বিরুদ্ধে বনগাঁয় লড়বেন তিনি।

বাংলার ১০ আসনের প্রার্থীতালিকা নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় দিল্লিতে সাংবাদিক বৈঠক করেন বিজেপির জাতীয় সম্পাদক অরুণ সিংহ। সেখানে তিনি জানান, লোকসভা নির্বাচনে বনগাঁ থেকে দাঁড়াবেন শান্তনু ঠাকুর। উলুবেড়িয়া থেকে দলের প্রার্থী হচ্ছেন অভিনেতা জয় বন্দ্যোপাধ্যায়। মুর্শিদাবাদ থেকে দাঁড়াচ্ছেন হুমায়ুন কবীর। বহরমপুরে কংগ্রেসের অধীর চৌধুরির বিরুদ্ধে দাঁড়াচ্ছেন কৃষ্ণ জোয়ারদার আর্য। রানাঘাট, ডায়মন্ড হারবার, হাওড়া, কাঁথি, বাঁকুড়া এবং বোলপুরে তাদের প্রার্থী হচ্ছেন যথাক্রমে মুকুটমণি অধিকারী, নীলাঞ্জন রায়, রন্তিদেব সেনগুপ্ত, দেবাশিস সামন্ত, সুভাষ সরকার এবং রামপ্রসাদ দাস।

মতুয়া মহাসঙ্ঘের সভাধিপতি শান্তনু ঠাকুরকে প্রার্থী করায় এ বার লড়াই জমজমাট উত্তর ২৪ পরগণার বনগাঁ কেন্দ্রে। জল্পনা একটা ছিল, কারণ দীর্ঘ দিন ধরেই রাজনৈতিক ভাবে মতুয়া মহাসঙ্ঘে দু’টি ভিন্ন গোষ্ঠী তৈরি হয়েছিল। যার এক দিকের নেতৃত্বে এই কেন্দ্রের তৃণমূল সাংসদ মমতাবালা ঠাকুর, যিনি সদ্যপ্রয়াত বড়মার বড় ছেলে কপিলকৃষ্ণ ঠাকুরের স্ত্রী। অন্য গোষ্ঠীর নেতৃত্বে শান্তনু ঠাকুর, যিনি বড়মার ছোট ছেলে মঞ্জুলকৃষ্ণ ঠাকুরের ছেলে। তাঁর অনুগামীরা ঝুঁকে ছিলেন বিজেপির দিকে। বিজেপি তাঁকে প্রার্থী করায় এখানে নিজের জেঠিমার বিরুদ্ধে লড়বেন শান্তনু ঠাকুর। টিকিট পাওয়ার পর বনগাঁ কেন্দ্রের বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর আনন্দবাজারকে বলেন, ‘‘এলাকার স্বার্থে, এলাকার মানুষের স্বার্থে এবং মতুয়া সমাজের স্বার্থে কাজ করতে হবে। সারা ভারত মতুয়া মহাসঙ্ঘ চাইছিল আমি ভোটে দাঁড়াই। মতুয়া সমাজের সাধু-গোঁসাই-পাগলরাও এ ব্যাপারে সহমত। সবাই মিলে লক্ষ্যপূরণের দিকে এগিয়ে যাব।’’

Advertisement

বাংলার পাশাপাশি এ দিন উত্তরপ্রদেশের ২৯ আসনের প্রার্থী তালিকাও ঘোষণা করা হয়। তাতে মেনকা গাঁধী সুলতানপুর থেকে দাঁড়াচ্ছেন বলে জানান অরুণ সিংহ। ওই আসনের বিদায়ী সাংসদ বরুণ গাঁধী। বরুণকে টিকিট দেওয়া হল তাঁর মায়ের ছেড়ে আসা আসন পিলভিট। এটাওয়া এবং ইলাহাবাদ থেকে দাঁড়াবেন যথাক্রমে রামশঙ্কর কাঠেরিয়া ও রীতা বহুগুণা জোশী। উত্তরপ্রদেশে বিজেপির সভাপতি মহেন্দ্রনাথ পান্ডে। চান্দৌলি থেকে ভোটে দাঁড়াবেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহা প্রতিদ্বন্দ্বিতা করবেন গাজিপুর থেকে।


বিজেপির প্রার্থীতালিকা।

আরও পড়ুন: দায়িত্বে রত্না, ভোটের কাজ থেকে অপসারিত শোভন মুখ ঢেকেছেন ঔদাসীন্যে

আরও পড়ুন: কর্মসংস্থানের কেন্দ্রীয় পরিসংখ্যান সঠিক তথ্য দিচ্ছে না: রাজন​

এ দিন সকালেই দিল্লিতে বিজেপির সদর দফতরে দলের সদস্যপদ গ্রহণ করেন অভিনেত্রী জয়াপ্রদা। তাঁকে দেওয়া হয়েছে উত্তরপ্রদেশের রামপুর আসনটি, যেখান থেকে এর আগে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে দু’বার জয়ী হন তিনি। রামপুরে সমাজবাদী পার্টির আজম খানের মুখোমুখি হচ্ছেন তিনি, যাঁর সঙ্গে দীর্ঘদিনের বিরোধ তাঁর।

(কী বললেন প্রধানমন্ত্রী, কী বলছে সংসদ- দেশের রাজধানীর খবর, রাজনীতির খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

আরও পড়ুন

Advertisement