Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vice Chief Of Indian Army

ভারতীয় সেনার পরবর্তী সহকারী প্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সোমবার জানানো হয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি ‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ পদে দায়িত্ব গ্রহণ করবেন লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী। বর্তমানে তিনি জম্মু ও কাশ্মীরের উধমপুর-স্থিত নর্দার্ন কমান্ডের প্রধান পদে রয়েছেন।

An image of Upendra Dwivedi

লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৪
Share: Save:

ভারতীয় সেনার নয়া সহকারী প্রধান (‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ বা ভিসিওএএস) হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। তিনি ওই পদে লেফটেন্যান্ট জেনারেল সুচিন্দ্র কুমারের স্থলাভিষিক্ত হচ্ছেন।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সোমবার জানানো হয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি ‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ পদে দায়িত্ব গ্রহণ করবেন লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী। বর্তমানে তিনি জম্মু ও কাশ্মীরের উধমপুর-স্থিত নর্দার্ন কমান্ডের প্রধান (জেনারেল অফিসার কমান্ডিং ইন চার্জ) পদে রয়েছেন।

লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদীর স্থানে নর্দার্ন কমান্ডের ‘জেনারেল অফিসার কমান্ডিং ইন চার্জ’ পদে দায়িত্ব নেবেন লেফটেন্যান্ট জেনারেল সুচিন্দ্র। প্রসঙ্গত, আগামী ২৪ মে স্থলসেনার প্রধান জেনারেল মনোজ পাণ্ডে অবসর নিচ্ছেন। তাঁর উত্তরসূরি হওয়ার দৌড়ে রয়েছেন ওই দুই লেফটেন্যান্ট জেনারেল।

১৯৮৪ সালে ভারতীয় সেনার জম্মু ও কাশ্মীর রাইফেলস্ রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট পদে যোগ দিয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী। ‘ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি’ এবং ‘ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি’র প্রাক্তনী এই অফিসার অতীতে ‘ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ’ এবং ‘ডিরেক্টর জেনারেল অফ ইনফ্যান্ট্রি’র মতো গুরুত্বপূর্ণ পদেও কাজ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Lt General
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE