Advertisement
২২ জুলাই ২০২৪
Child Beggars

পথশিশু ভিক্ষা করছে? খোঁজ দিতে পারলে মিলতে পারে হাজার টাকা নগদ!

মধ্যপ্রদেশের ইনদওরে ভিক্ষামুক্ত সমাজ গড়ার জন্য উদ্যোগী হয়েছে প্রশাসন। শিশু ভিখারিদের খুঁজে দিতে পারলে নগদ পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে সেখানে।

Madhya Pradesh city offers 1000 rupees for information of child beggars

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১৯
Share: Save:

সমাজের বুক থেকে ভিক্ষাবৃত্তি নির্মূল করতে উদ্যোগী প্রশাসন। মধ্যপ্রদেশের ইনদওর জেলায় প্রশাসনের তরফে ওই উদ্দেশে একাধিক পদক্ষেপ করা হয়েছে। সম্প্রতি ঘোষণা করা হয়েছে, শহর বা শহরতলিতে কোনও ভিখারি শিশুর খোঁজ দিতে পারলে নগদ এক হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। যে কেউ এই খোঁজ নিয়ে যেতে পারেন জেলা প্রশাসনের দফতরে।

ইনদওরের জেলাশাসক জানিয়েছেন, তাঁরা দীর্ঘ দিন ধরেই জেলাকে ভিখারিমুক্ত করতে চাইছেন। সেই উদ্দেশে নানা পদক্ষেপ করা হয়েছে। শিশু ভিখারির খোঁজ দিলে নগদ পুরস্কারের ঘোষণাও সেই পরিকল্পনারই অঙ্গ।

জেলাশাসক জানিয়েছেন, রাস্তাঘাটে কোনও পথশিশুকে ভিক্ষা করতে দেখলে সেই তথ্য, বা পরিচিত এমন কোনও শিশু সম্পর্কে তথ্য প্রশাসনের হাতে তুলে দিতে পারলেই পুরস্কার পাওয়া যাবে। প্রশাসনের সঙ্গে ফোন কিংবা মেসেজের মাধ্যমে যোগাযোগ করা যেতে পারে।

সিসি ক্যামেরার ফুটেজেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন জেলাশাসক। এই ধরনের কোনও শিশুর খোঁজ মিললে তার পেট চালানোর বন্দোবস্ত করবে প্রশাসন।

উল্লেখ্য, ২০২৩ সালে দেশের সবচেয়ে পরিষ্কার শহরের তকমা পেয়েছিল ইনদওর। এই নিয়ে পর পর সাত বার ইনদওর এই তকমাটি পেল। ২০২৩ সালে অবশ্য তার সঙ্গে যুগ্ম ভাবে সবচেয়ে পরিষ্কার শহরের তকমা পায় গুজরাতের সুরতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beggars Indore Madhya Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE