Advertisement
০১ মে ২০২৪
Supreme Court

বিমা থাকলেও চুরি যাওয়া আইফোন খুঁজে দেবে না অ্যাপল, কী করবেন ক্রেতা? জানাল সুপ্রিম কোর্ট

ওড়িশার এক যুবক সম্প্রতি চুরি সংক্রান্ত বিমা-সহ (থেফ্‌ট ইনশিওরেন্স) আইফোন কিনেছিলেন। তাঁর ফোনটি চুরি হয়ে যাওয়ার পর তিনি অ্যাপল ইন্ডিয়ার দ্বারস্থ হন।

Supreme Court says Apple has no duty to find stolen Iphones

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৪
Share: Save:

বিমা থাকলেও চুরি যাওয়া আইফোন খুঁজে দেওয়া অ্যাপল সংস্থার দায়িত্ব নয়, একটি মামলায় এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট। সংস্থার কাছে তাদের তৈরি প্রতিটি আইফোনের নির্দিষ্ট ‘ইউনিক আইডেনটিটি নম্বর’ থাকে। সেই নম্বরের মাধ্যমে চুরি যাওয়া ফোনের সন্ধান দেওয়ার জন্য অ্যাপলের দ্বারস্থ হয়েছিলেন এক ক্রেতা। ফোন কেনার সময়ে তিনি চুরি সংক্রান্ত বিমাও করিয়ে রেখেছিলেন বলে দাবি। কিন্তু সুপ্রিম কোর্টের রায় তাঁর বিপক্ষে গিয়েছে।

শীর্ষ আদালতের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সতীশচন্দ্র শর্মার বেঞ্চ উপভোক্তা কমিশনের নির্দেশ খারিজ করে দিয়েছে। আদালত জানিয়েছে, কমিশনের ওই নির্দেশ অযৌক্তিক।

ওড়িশার এক যুবক সম্প্রতি আইফোন কিনেছিলেন। চুরি সংক্রান্ত বিমা-সহ (থেফ্‌ট ইনশিওরেন্স) আইফোনটি কিনেছিলেন তিনি। তাঁর ফোনটি চুরি হয়ে গিয়েছে। এর পরেই তিনি পুলিশ এবং অ্যাপল ইন্ডিয়ার দ্বারস্থ হন। যুবকের অভিযোগ, বিমা থাকা সত্ত্বেও তাঁর চুরি যাওয়া ফোনটি খোঁজার কোনও চেষ্টাই করেনি সংস্থা। এর পরেই তিনি ওড়িশার উপভোক্তা কমিশনে অভিযোগ দায়ের করেন।

কমিশনের রিপোর্ট অনুযায়ী, আইফোনের নির্মাতা হিসাবে ‘ইউনিক আইডেনটিটি নম্বর’ ব্যবহার করে চুরি যাওয়া ফোনটি খুঁজে দেওয়ার দায়িত্ব অ্যাপল ইন্ডিয়ার। এই নির্দেশের বিরোধিতা করে সংস্থাটি। তাদের অভিযোগ, তারা কোনও আইন প্রয়োগকারী সংস্থা নয়। তাই চুরি যাওয়া দ্রব্য তারা খুঁজে দেবে না। কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

উভয়পক্ষের মতামত শুনে শীর্ষ আদালত কমিশনের নির্দেশটিকে খারিজ করে দিয়েছে। সুপ্রিম কোর্টের যুক্তি, বিমা রয়েছে বলেই সংশ্লিষ্ট যুবককে চুরি যাওয়া আইফোনের ক্ষতিপূরণ দিয়েছে অ্যাপল ইন্ডিয়া। কিন্তু সেই ফোন খুঁজে বার করার দায়িত্ব তারা নিতে পারে না। সেই দাবি অযৌক্তিক। কমিশনের নির্দেশের ওই নির্দিষ্ট অনুচ্ছেদটি সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সেই সঙ্গে তারা জানিয়েছে, আইফোন ফিরে পাওয়ার জন্য পুলিশ প্রশাসনের উপরেই ভরসা রাখতে হবে ক্রেতাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court iphone Apple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE