Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Love Jihad

‘লাভ জিহাদ’ বিরোধী আইনে প্রথম মামলা দায়ের মধ্যপ্রদেশে

সেখানকার বারওয়ানি জেলার ২২ বছরের এক যুবতীর অভিযোগের ভিত্তিতে দায়ের হয়েছে মামলা।

মধ্যপ্রদেশ পুলিশ।

মধ্যপ্রদেশ পুলিশ। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ১৩:২২
Share: Save:

‘লাভ জিহাদ’ বিরোধী আইনে প্রথম মামলা দায়ের হল মধ্যপ্রদেশে। সেখানকার বারওয়ানি জেলার ২২ বছরের এক যুবতীর অভিযোগের ভিত্তিতে দায়ের হয়েছে মামলা। ইসলাম ধর্মে ধর্মান্তরিত করে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় তাঁকে শারীরিক নিগ্রহ করা হয়েছে বলে অভিযোগ করেছেন ওই যুবতী। বিজেপি শাসিত রাজ্যে ওই বিতর্কিত আইন পাশ হওয়ার পর এটাই হল প্রথম মামলা।

মামলা নিয়ে বারওয়ানির ইনস্পেক্টর রাজেশ যাদব বলেছেন, ‘‘মহিলার অভিযোগ অনুসারে, অভিযুক্ত তাঁকে যৌন নিগ্রহ করেছেন। পরে বিয়ে এবং ইসলামে ধর্মান্তরিত হওয়ার জন্য জোর করেছে। এর পরই মহিলা অভিযোগ জানিয়েছেন।’’ মধ্যপ্রদেশ ফ্রিডম অব রিলিজিয়ন অধ্যাদেশ (২০২০), নতুন এই আইনে এ ধরনের অপরাধে ১০ বছর পর্যন্ত জেল এবং ৫০ হাজার টাকা জরিমানা হতে পারে।

গত মাসেই মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহ্বাণ ঘোষণা করেছিলেন, ‘‘কেউ যদি ধর্ম পরিবর্তনের ছক কষেন বা ‘লাভ জিহাদ’ জাতীয় কিছু করেন, তাঁদের ধ্বংস করা হবে।’’ মধ্যপ্রদেশের মতোই আর এক বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশেও পাশ করা হয়েছে এই ধরনের আইন। তার পর থেকে এই আইন নিয়ে দেশ জুড়ে বিতর্কও হয়েছে বিস্তর। এর মধ্যে মধ্যপ্রদেশে প্রথম বারের জন্য আদালতে উঠল এই আইন সংক্রান্ত মামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh Love Jihad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE