Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Prime Minister

Narendra Modi: মধ্যপ্রদেশে জনজাতিদের অনুষ্ঠানে আসবেন মোদী, কয়েক ঘণ্টার অনুষ্ঠানের খরচ ২৩ কোটি

প্রধানমন্ত্রী ভোপালে থাকবেন চার ঘণ্টা। এই অনুষ্ঠানে মঞ্চে তিনি থাকবেন সওয়া এক ঘণ্টা মতো। সে জন্য জাঁকজমক করে সাজানো হচ্ছে মঞ্চ।

দেশের প্রধানমন্ত্রী এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

দেশের প্রধানমন্ত্রী এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৯:১০
Share: Save:

বিরসা মুন্ডার স্মৃতিতে ১৫ নভেম্বর ‘জনজাতিয়া গৌরব দিবস’ পালন করবে মধ্যপ্রদেশ। জনজাতি যোদ্ধাদের প্রতি সম্মান জানাতে একটি অনুষ্ঠানেরও আয়োজন করছে মধ্যপ্রদেশ সরকার। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোপালের জামবুরি ময়দানে হবে অনুষ্ঠান। সরকারি সূত্রে খবর, মাত্র কয়েক ঘণ্টার সেই অনুষ্ঠানের জন্য খরচ হবে ২৩ কোটি টাকারও বেশি।

মধ্যপ্রদেশের বিভিন্ন প্রান্ত থেকে দু’লক্ষ জনজাতিভুক্ত মানুষকে আনা হবে জমবুরি ময়দানের ওই অনুষ্ঠানে। গোটা ময়দান সাজিয়ে তোলা হবে জনজাতি ব্যক্তিত্বদের ছবি দিয়ে। মধ্যপ্রদেশের মতো কেন্দ্রও ১৫ থেকে ২২ নভেম্বর জনজাতি যোদ্ধাদের সম্মান জানানোর জন্য বিভিন্ন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রী ভোপালে থাকবেন চার ঘণ্টা। এই অনুষ্ঠানে মঞ্চে তিনি থাকবেন সওয়া এক ঘণ্টা মতো। দেশের মধ্যে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে গড়া ওঠা প্রথম স্টেশন হাবিবগঞ্জ রেলস্টেশনেরও উদ্বোধন করবেন মোদী। তাঁর জন্য জাঁকজমক করে সাজানো হচ্ছে মঞ্চ। জনজাতির যে সব মানুষ আসবেন, তাঁদের জন্যও প্যান্ডেল করা হয়েছে। এক সপ্তাহ ধরে ৩০০-র বেশি শ্রমিক কাজ করছেন এখানে।

সরকারি সূত্রে খবর, এই অনুষ্ঠানের জন্য মধ্যপ্রদেশ সরকারের খরচ হচ্ছে ২৩ কোটি টাকারও বেশি। এর মধ্যে ১২ কোটি টাকা খরচ হবে অনুষ্ঠানে লোক আনতে। অনুষ্ঠানে আসা মানুষদের যাতায়াত, খাবার, থাকার জন্যই লাগবে এই টাকা। প্রধানমন্ত্রী আসবেন। তার জন্য বিশেষ ব্যবস্থা। অনুষ্ঠানের তাঁবু, তার প্রচার— এ সবে মিলে খরচ হচ্ছে ৯ কোটি টাকা।

মধ্যপ্রদেশে ৪৭টি বিধানসভা আসন জনজাতি অধ্যুষিত। ২০০৯-এ এই ৪৭টির মধ্যে বিজেপি ২০০৮-এ পেয়েছিল ২৯টি আসন। ২০১৩-তে তা বেড়ে হয়েছিল ৩১। কিন্তু ২০১৮তে বিজেপির আসন কমে হয় ১৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE