Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Maharashtra Crisis

গডকরীর সঙ্গে শিবাজির তুলনা, মহারাষ্ট্রের রাজ্যপাল কোশিয়ারির অপসারণ চাইল শিন্ডেসেনা

সম্প্রতি কোশিয়ারি বলেছিলেন, ‘‘মহারাষ্ট্র বৈগ্রহিক চরিত্রের অভাব নেই। প্রাচীন যুগে ছিলেন ছত্রপতি শিবাজি। পরবর্তী সময়ে ভীমরাও অম্বেডকর। বর্তমান সময়ে নিতিন গডকরী।’’ এরই জেরে বিতর্ক।

কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরী এবং ছত্রপতি শিবাজির তুলনা করেছেন মহারাষ্ট্রের রাজ্যপাল।

কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরী এবং ছত্রপতি শিবাজির তুলনা করেছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৭:১০
Share: Save:

বিতর্কিত মন্তব্যের জন্য মাস তিনেক আগেই প্রকাশ্যে ক্ষমা চাইতে হয়েছিল তাঁকে। আবার আলটপকা মন্তব্য করে শাসকজোটেরই শরিক দলের নিশানায় মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠীর বিধায়ক সঞ্জয় গায়কোয়াড় সোমবার সরাসরি রাজ্যপাল কোশিয়ারির অপসারণ দাবি করেছেন। তাঁর বিরুদ্ধে ছত্রপতি শিবাজিকে অবমাননার অভিযোগও তুলেছেন সঞ্জয়। গত সপ্তাহে অওরঙ্গাবাদের একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বরেণ্য মরাঠা ব্যক্তিত্বদের উদাহরণ দিতে গিয়ে কোশিয়ারি বলেছিলেন, ‘‘মহারাষ্ট্রে বৈগ্রহিক চরিত্রের অভাব নেই। প্রাচীন যুগে ছিলেন ছত্রপতি শিবাজি। পরবর্তী সময়ে ভীমরাও অম্বেডকর। বর্তমান সময়ে নিতিন গডকরী।’’

রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস।

রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস। ফাইল চিত্র।

সঞ্জয়ের অভিযোগ, ‘‘অম্বেডকর এবং নিতিনের সঙ্গে এক আসনে বসিয়ে মরাঠা জাতির আরাধ্য শিবাজি মহারাজের অবমাননা করছেন রাজ্যপাল।’’ রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ বলছে, শিন্ডে মুখ্যমন্ত্রী পদে থাকলেও উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস যে ভাবে সরকারের অন্দরে ক্ষমতার ‘ভরকেন্দ্র’ হয়ে উঠছেন, তাতে শাসকজোটের অন্দরে টানাপড়েন বাড়ছে। উত্তরাকণ্ডের প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী কোশিয়ারিকে শিবাজি-মন্তব্য নিয়ে শিন্ডেসেনার আক্রমণ তারই ইঙ্গিতবাহী।

প্রসঙ্গত, গত অগস্টে একটি কর্মসূচিতে রাজ্যপাল কোশিয়ারি বলেছিলেন, ‘‘গুজরাতি এবং রাজস্থানিরা চলে গেলে মুম্বই আর দেশের বাণিজ্যিক রাজধানী থাকবে না।’’ তাঁর দাবি ছিল, গুজরাতি এবং রাজস্থানি (মারওয়াড়ি) ব্যবসায়ীরা মুম্বই ছাড়লে অর্থসঙ্কটে পড়বে মহারাষ্ট্র। ওই মন্তব্যের জেরে প্রবল বিতর্ক তৈরি হওয়ায় প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE