Advertisement
১৮ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

নিশানা রাহুল, গুজরাতে মোদীর মুখে মেধা-নর্মদা

গুজরাতের বিজেপি নেতাদের মোদী আগেই বলে গিয়েছিলেন, কংগ্রেস বড় আকারে ঢাকঢোল পিটিয়ে এখনও কোনও প্রচারে যাচ্ছে না, তাই সতর্কতায় ঢিলে দিলে চলবে না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ০৯:৪৬
Share: Save:

গুজরাতের ভোটে বহু দিন বাদে নর্মদা বাঁধ প্রসঙ্গ।

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় শামিল হয়েছেন ‘নর্মদা বাঁচাও আন্দোলনের’ পুরোধা মেধা পাটকর। আজ গুজরাতের ভোটমঞ্চ থেকে নাম না করে রাহুলকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আক্রমণ, “এক কংগ্রেস নেতাকে দেখা যাচ্ছে এক মহিলার সঙ্গে পদযাত্রা করতে। ইনিই সেই মহিলা যিনি তিন দশক নর্মদা বাঁধ প্রকল্প আটকে রেখে দিয়েছিলেন।”

এই সপ্তাহে গুজরাতে দুটি জনসভা করার কথা রাহুলের। একটি সুরাতে, যেখানে গত বিধানসভা নির্বাচনে বস্ত্র এবং হীরক ব্যবসায়ীদের জিএসটি বিরোধী-ক্ষোভ থেকে ফায়দা তুলেছিল কংগ্রেস। অন্যটি করবেন রাজকোটে, যেখানে ভোটগ্রহণ ১ ডিসেম্বর। আগামিকাল, সোমবার এবং মঙ্গলবার রাহুল তাঁর ভারত জোড়ো যাত্রা স্থগিত রাখবেন।

গুজরাতের বিজেপি নেতাদের মোদী আগেই বলে গিয়েছিলেন, কংগ্রেস বড় আকারে ঢাকঢোল পিটিয়ে এখনও কোনও প্রচারে যাচ্ছে না, তাই সতর্কতায় ঢিলে দিলে চলবে না। বিজেপি-র অলক্ষ্যে কিছুটা গোপনীয়তা বজায় রেখে মানুষের কাছে পৌঁছনোর কৌশল যে কংগ্রেস নিতে পারে এমন ধারণা ব্যক্ত করে সমস্ত কর্মীদের তৎপর থাকার পরামর্শ দিয়েছিলেন তিনি। গুজরাতের রাজনীতি নিয়ে যাঁরা ওয়াকিবহাল তাঁদের একাংশের মতে, আজ নর্মদার প্রসঙ্গ টেনে রাহুলকে আক্রমণ করে দলকে চাঙ্গা করতে বার্তা দিলেন মোদী। সমবেত জনতার উদ্দেশ্যে মোদী বলেছেন, “যাঁরা নর্মদা বাঁধ প্রকল্পের বিরুদ্ধে তাঁদের ভোট দেবেন না।” এই প্রকল্পকে গুজরাতের ‘জীবনরেখা’ বলেও উল্লেখ করেন তিনি। একই সঙ্গে জনতাকে গুজরাতের এই প্রাক্তন মুখ্যমন্ত্রীর পরামর্শ, “কংগ্রেস ভোট চাইতে এলেই বলুন, আপনাদের নেতা এমন এক জনের সঙ্গে হাঁটছেন, যিনি নর্মদা প্রকল্পের বিরুদ্ধে।”

বিজেপি সভাপতি জে পি নড্ডা গত কাল গুজরাতে ভোটপ্রচারে গিয়ে মেধাকে নর্মদা এবং গুজরাত ‘বিরোধী’ বলে উল্লেখ করেছেন। দাবি করেছেন, মেধার আন্দোলনের জন্যই নর্মদার জল থেকে বঞ্চিত হচ্ছেন সৌরাষ্ট্রের মানুষ। আক্রমণের এই সুর বজায় রেখেই রাহুলকে আক্রমণ করে গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের টুইট, ‘গুজরাতিদের জল থেকে বঞ্চিত করেছেন যাঁরা, তাঁদের পাশে দাঁড়াচ্ছেন রাহুল। গুজরাত তাঁদের ক্ষমাকরবে না’।

প্রসঙ্গত, সমাজকর্মী হিসাবে পরিচিত মেধার সঙ্গে বিজেপির সম্পর্ক আগাগোড়াই অত্যন্ত খারাপ। ২০১৭ সালেও গুজরাত সরোবর বাঁধ নিয়ে নিজের আপত্তির কথা জানিয়েছিলেন মেধা। নর্মদা প্রকল্প সম্পর্কে তিনি জানিয়েছিলেন যে, বাঁধ নির্মাণের জন্য এক হাজার দলিত পরিবার বাস্তুচ্যুত হবে।

আজ গির সোমনাথে প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি চাই প্রতিটি বুথে বিজেপি প্রার্থীরা জিতুন।” তারপরই জনতার উদ্দেশে প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি বলেন, “আপনারা কি আমার জন্য এটুকু করতে পারবেন?” সকালেই সোমনাথ মন্দিরে গিয়ে পুজো দেন তিনি। একটি সংবাদ সংস্থার টুইটে দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী সোমনাথ মন্দিরে প্রার্থনা করছেন। পুজোপাঠেও অংশ নেন। পাশাপাশি, পুরোহিত সম্প্রদায়ের সঙ্গেও বৈঠক করতে দেখা যায় তাঁকে। গত কাল সন্ধ্যায় ভালসাদে একটি নির্বাচনী সভা করেন মোদী। প্রচারসভা করে দুপুরের পর দলের নেতাদের সঙ্গে একটি রুদ্ধদ্বার বৈঠকও করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE