Advertisement
০৩ মে ২০২৪
Basavaraj Patil

মহারাষ্ট্রে ফের কংগ্রেসে ভাঙন, মঙ্গলবারই দল ছেড়ে বিজেপিতে যোগ দিচ্ছেন বাসবরাজ পাতিল

মঙ্গলবার সকালে বিজেপি নেতা তথা মহরাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের বাড়িতে গিয়েছিলেন বাসবরাজ। বিজেপি সূত্রে খবর, মঙ্গলবার বিকেলেই তিনি দলে যোগ দেবেন।

Maharashtra Congress leader Basavaraj Patil quits, to join BJP on Tuesday

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৮
Share: Save:

মহারাষ্ট্রে ফের কংগ্রেসের ঘরে ভাঙন ধরাতে চলেছে বিজেপি। এ বার দল ছেড়ে পদ্মশিবিরে যোগ দিতে চলেছেন মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের কার্যকরী সভাপতি তথা প্রাক্তন বিধায়ক বাসবরাজ মাধবরাও পাতিল। মঙ্গলবার সকালে বিজেপি নেতা তথা মহরাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের বাড়িতে গিয়েছিলেন বাসবরাজ। বিজেপি সূত্রে খবর, মঙ্গলবার বিকেলেই তিনি ফডণবীস এবং মহারাষ্ট্রের বিজেপি সভাপতি চন্দ্রশেখর বাভাঙ্কুলের উপস্থিতিতে দলে যোগ দেবেন। দল ছাড়ার কারণ অবশ্য এখনও পর্যন্ত ব্যাখ্যা করেননি বাসবরাজ।

প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলে অবশ্য দাবি করেছেন যে, বাসবরাজের কাছ থেকে তিনি কোনও ইস্তফাপত্র পাননি। পাটোলে বলেন, “আমরা বাসবরাজ পাতিলের কাছ থেকে কোনও ইস্তফাপত্র পাইনি। উনি আমাদের প্রদেশ কংগ্রেসের কার্যকরী সভাপতি ছিলেন। কিন্তু দীর্ঘ দিন ধরেই দলের কোনও বৈঠকে যোগ দিতেন না।” কংগ্রেসের অন্দরের খবর, ২০১৯ সালে বিধানসভা নির্বাচনে হারার পর থেকে রাজনীতিতে ‘নিষ্ক্রিয়’ হয়ে গিয়েছিলেন বাসবরাজ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত মহারাষ্ট্রের আউসা কেন্দ্রের বিধায়ক ছিলেন বাসবরাজ। ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি প্রার্থী অভিমন্যু পওয়ারের কাছে ওই কেন্দ্রেই হেরে যান তিনি। বাসবরাজ ছিলেন মহারাষ্ট্রের মরাঠাওয়াড়া গুরুত্বপূর্ণ লিঙ্গায়েত মুখ। লোকসভার আগে তিনি দল ছাড়লে দল ধাক্কা খাবে বলেই মনে করছেন কংগ্রেসের একাংশ।

কিছু দিন আগেই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ। গত মাসেই প্রাক্তন কংগ্রেস নেতা মিলিন্দ দেওরা রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনায় যোগ দিয়েছিলেন। মিলিন্দ দলত্যাগ করার কিছু দিন পরেই কংগ্রেস ছেড়ে অজিত পওয়ারের নেতৃত্বাধীন শিবসেনায় যোগ দেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা কংগ্রেস নেতা বাবা সিদ্দিকি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Congress BJP Lok Sabha Election 2024 Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE