Advertisement
০১ মার্চ ২০২৪
maharastra

Maharashtra Crisis: ফডণবীসের সঙ্গে বৈঠক করতে মুম্বই গেলেন শিন্ডে, নয়া সরকার শুক্রবার?

দেবেন্দ্র ফডণবীসের সঙ্গে দেখা করতে বৃহস্পতিবার গোয়া থেকে মুম্বই গিয়েছেন একনাথ শিন্ডে। রাতে রাজ্যপালের সঙ্গে দেখা করতে পারেন তাঁরা।

ফডণবীস এবং শিন্ডে।

ফডণবীস এবং শিন্ডে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ১৩:৫৬
Share: Save:

উদ্ধব ঠাকরের ইস্তফার পরেই নতুন জোট সরকার গড়ার তোড়জোড় শুরু হল মহারাষ্ট্রে। বিজেপির পরিষদীয় নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের সঙ্গে দেখা করতে বৃহস্পতিবার গোয়া থেকে মুম্বই গিয়েছেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে। বিজেপি সূত্রের খবর, বৃহস্পতিবার রাতেই রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানাবেন তাঁরা। শুক্রবার শপথ নেবে নয়া জোট সরকার।

বুধবার দিল্লি গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নড্ডার সঙ্গে বৈঠক করেছিলেন ফডণবীস। রাজ্য বিজেপির অন্য নেতাদের সঙ্গে ডেরা বেঁধেছিলেন ওই হোটেলে। দিল্লির ওই বৈঠকেই প্রতি ছ’জন বিধায়ক পিছু এক জন করে মন্ত্রী করার ‘ফর্মুলা’ নিয়ে আলোচনা হয়েছিল। সেখানে ফডণবীসকে মুখ্যমন্ত্রী এবং শিন্ডেকে উপমুখ্যমন্ত্রী করে মন্ত্রিসভা গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হয় বলে বিজেপির একটি সূত্রের খবর। শুক্রবার শপথ গ্রহণ অনুষ্ঠানে শাহ এবং নড্ডা হাজির থাকবেন বলে ওই সূত্র জানিয়েছে।

বর্তমানে ৩৯ জন বিদ্রোহী শিবসেনা বিধায়কের পাশাপাশি অন্তত আট জন নির্দল এবং ওমপ্রকাশ বাবুরাও কাড়ু ওরফে বাচ্চুর নেতৃত্বাধীন প্রহার জনশক্তি পার্টির দুই বিধায়ক রয়েছেন শিন্ডে শিবিরে। অন্যদিকে, বিজেপির রয়েছে ১০৬ জন বিধায়ক। এ ছাড়া নির্দল সাংসদ নবনীত রানার স্বামী রবি-সহ অন্তত চার নির্দল গোড়া থেকেই বিজেপি শিবিরে রয়েছেন।

মহারাষ্ট্র বিধানসভার আসন সংখ্যা ২৮৮। নিয়ম অনুযায়ী বিধায়কদের ১৫ শতাংশ, অর্থাৎ মন্ত্রিসভায় ৪৩ জনের ঠাঁই হতে পারে। শিন্ডে শিবিরে মোট ৮ জন মন্ত্রী রয়েছেন। তাঁদের প্রত্যেককেই ফের মন্ত্রী করা হতে পারে বলে বিজেপি সূত্রের খবর। এ ছাড়া বাড়তি কয়েকটি প্রতিমন্ত্রীর পদ পেতে পারেন শিন্ডে অনুগামীরা। অন্য দিকে, বিজেপি শিবির থেকে ২৬ জন মন্ত্রী হতে পারেন। তবে শুক্রবার ফডণবীস ও শিন্ডে ছাড়া খুব বেশি বিধায়কের শপথ হবে না বলে ওই সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE