Advertisement
০৪ মে ২০২৪
maharashtra

‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমিতদের বিনামূল্যে চিকিৎসা হবে মহারাষ্ট্রে, জানাল উদ্ধব সরকার

‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমিতদের চিকিৎসায় ‘অ্যাম্ফোটেরিসিন বি’ ব্যবহার করা হচ্ছে। সেই ওষুধের দাম কমানোর কথাও ভাবছে মহারাষ্ট্র সরকার।

করোনা আক্রান্ত রোগী

করোনা আক্রান্ত রোগী পিটিআই

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ মে ২০২১ ১৯:২২
Share: Save:

মহারাষ্ট্রে করোনা আক্রান্তদের শরীরে বেড়েই চলেছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ বা ‘মিউকরমাইকোসিস’ নামক ছত্রাকের সংক্রমণ। যা নিয়ে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে ওই রাজ্যে। এ বার উদ্ধব সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, যাঁরাই ওই রোগে আক্রান্ত হবেন, তাঁদের চিকিৎসার খরচ বহন করবে সরকার। মঙ্গলবার বিনামূল্যে চিকিৎসার এই ঘোষণা করেছেন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, রাজ্য সরকারের চালু করে করা ‘মহাত্মা ফুলে জান আরোগ্য যোজনা’ নামে যে স্বাস্থ্য বিমা প্রকল্প রয়েছে, তার আওতায় রাজ্যের এক হাজার হাসপাতাল রয়েছে। সেখানেই বিনামূল্যে এই রোগের চিকিৎসা করানো হবে। ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগের চিকিৎসায় মূল ছত্রাক-প্রতিরোধী ওষুধ ‘অ্যাম্ফোটেরিসিন বি’ ব্যবহার করা হচ্ছে। সেই ওষুধের দাম কমানোর কথাও ভাবছে মহারাষ্ট্র সরকার।

রাজেশ তোপে বলেন, ‘‘অ্যাম্ফোটেরিসিন বি’ ওষুধটির দাম অনেক বেশি। সাধারণ মানুষের পক্ষে অনেকক্ষেত্রেই কেনা সম্ভব হচ্ছে না। আমরা দামের বিষয়টি খতিয়ে দেখে কীভাবে তা কমানো যায়, চিন্তা-ভাবনা করছি।’’ বিশেষজ্ঞরা বলছেন, ‘মিউকরমাইকোসিস’ রোগের সঠিক চিকিৎসা না হলে বিপজ্জনক হতে পারে। জলগাঁওয়ের ইএনটি বিশেষজ্ঞ সঞ্জীব জামবারে জানান, ‘‘ওই রোগে আক্রান্তদের দৈনিক চিকিৎসার খরচ ৬০ হাজার থেকে ৮০ হাজার টাকা। খরচ শুনেই অনেকে চিকিৎসা করাতে চান না। পিছিয়ে আসেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

maharashtra coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE