Advertisement
৩০ নভেম্বর ২০২২

হাত-পা কাটার হুমকি দিয়ে চিঠি কেরলের লেখককে

দেশ জুড়ে অসহিষ্ণুতার বাতাবরণ চলছেই। চলছে গোরক্ষকদের তাণ্ডবও। এর আগে অসহিষ্ণুতার বলি হয়েছেন কর্নাটকের বিখ্যাত কন্নড় লেখক এম এম কালবুর্গি, মহারাষ্ট্রের সমাজকর্মী তথা সিপিআই নেতা গোবিন্দ পানসারে এবং চিন্তাবিদ নরেন্দ্র দাভো়লকর।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৭ ০৫:০৬
Share: Save:

তাঁর প্রথম উপন্যাস ‘সুফি পারাঞ্জা কথা।’ উপন্যাসের গল্প আবর্তিত হয় মুসলিম যুবক আর হিন্দু যুবতীর প্রেমকে কেন্দ্র করে। উপন্যাসটি নিয়ে ছবিও হয়েছে। এ বার হুমকির শিকার হলেন সেই উপন্যাসের লেখক কে পি রামানুন্নি। কেরলে তাঁর কোঝিকোড়ের বাড়িতে বেনামি হুমকি-চিঠি পাঠিয়ে বলা হয়েছে, ছ’মাসের মধ্যে লেখককে ইসলাম ধর্ম গ্রহণ করতে হবে। না হলে তাঁর ডান হাত এবং বাঁ পা কেটে নেওয়া হবে।

Advertisement

দেশ জুড়ে অসহিষ্ণুতার বাতাবরণ চলছেই। চলছে গোরক্ষকদের তাণ্ডবও। এর আগে অসহিষ্ণুতার বলি হয়েছেন কর্নাটকের বিখ্যাত কন্নড় লেখক এম এম কালবুর্গি, মহারাষ্ট্রের সমাজকর্মী তথা সিপিআই নেতা গোবিন্দ পানসারে এবং চিন্তাবিদ নরেন্দ্র দাভো়লকর। এ বার অসহিষ্ণুতার একটি অন্য খবর সামনে এল। তার প্রমাণ জনপ্রিয় মালয়লি উপন্যাসিক এবং ছোট গল্পকার রামানুন্নি।

রামানুন্নির কোঝিকোড়ের বাড়িতে ছ’দিন আগে এই হুমকি-চিঠি এসে পৌঁছেছে। শুক্রবার কোঝিকোড় পুলিশ কমিশনারের কাছে অভিযোগ দায়ের করেছেন কেরল সাহিত্য অকাদেমি এবং ভায়লার পুরস্কার প্রাপ্ত ৬০ বছরের রামানুন্নি। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

কেন লেখককে হুমকি-চিঠি দেওয়া হয়েছে?

Advertisement

পুলিশ সূত্রে খবর, হুমকি চিঠিতে অভিযোগ করা হয়েছে, বিভিন্ন স্থানীয় পত্রপত্রিকায় রামানুন্নির সাম্প্রতিক কিছু লেখা মুসলিম যুবকদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করেছে। সেই সঙ্গে লেখালেখির মাধ্যমে তিনি সমাজে হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছেন। কিছু দিন আগে স্থানীয় পত্রিকার একটি লেখায় হিন্দু-মুসলিম—দুই সম্প্রদায়ের মানুষের কাছেই সম্প্রীতি বজায় রাখার আবেদন জানিয়েছিলেন রামানুন্নি। পুলিশের ধারণা এই সমস্ত লেখালেখির কারণেই হুমকি-চিঠি পাঠানো হয়েছে। তবে কে বা কারা এটি পাঠিয়েছেন, চিঠিতে তার কোনও উল্লেখ নেই।

আরও পড়ুন: ইসলাম না নিলে হাত-পা কাটা হবে, হুমকি চিঠি মালয়ালি লেখককে

রামানুন্নি অবশ্য জানিয়েছেন, প্রথমে তিনি চিঠিটিকে কোনও গুরুত্ব দেননি।

কিন্তু অন্য লেখকেরা তাঁকে পুলিশের কাছে যাওয়ার কথা বলেন। লেখকের কথায়, ‘‘এই চিঠি কারা পাঠিয়েছে, কী তাদের উদ্দেশ্য, তা আমার কাছে স্পষ্ট নয়। তবে মনে হচ্ছে এই হুমকি চিঠিটি মাল্লাপুরম জেলার মঞ্জেরি থেকে এসেছে।’’

হুমকি-চিঠিতে কেরলের থোড়াপুঝার নিউ ম্যান কলেজের শিক্ষক টি জে জোসেফের কথা বলেও ভয় দেখানো হয়েছে রামানুন্নিকে। ২০১০ সালে পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার
অভিযোগে জোসেফের ডান হাত কেটে নিয়েছিল মৌলবাদি সংগঠনের সদস্যরা। এর্নাকুলামের মুভাত্তুপুঝার গির্জায় প্রার্থনা সেরে ফেরার পথে হামলা হয় জোসেফের উপর। রামানুন্নিকে পাঠানো হুমকি-চিঠিতে বলা হয়েছে, ‘‘ছ’মাসের মধ্যে আপনাকে ইসলাম ধর্মগ্রহণ করতে হবে। না হলে আপনি আল্লার নির্দেশিত শাস্তি পাবেন। জোসেফের মতো আপনারও ডান হাত এবং বাঁ পা কেটে নেওয়া হবে।’’

এই ঘটনার তীব্র সমালোচনা করে সোশ্যাল নেটওয়ার্ক সাইটে হুমকি-চিঠির প্রেরকদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছেন এআইএমআইএম-এর সভাপতি তথা সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি। ফেসবুকে রামানুন্নিকে হুমকি চিঠি পাঠানোর নিন্দা করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, লেখকদের হুমকি দেওয়া কখনওই বরদাস্ত করা হবে না। শীঘ্রই দুষ্কৃতীদের খুঁজে বের করে কড়া শাস্তি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.