Advertisement
০৪ মে ২০২৪
Manual Scavenger

৪০ বছর ধরে হাত দিয়ে মানুষের বর্জ্য সাফাই করেছেন, সেই চিন্তা এখন শহরের নতুন ডেপুটি মেয়র

সদ্য পুরসভা নির্বাচন হয়েছে বিহারের গয়ায়। সেখানেই জয়ী হয়ে ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন চিন্তা। গয়ায় প্রান্তিকদের ক্ষমতায় উঠে আসার ঘটনা এই প্রথম নয়।

হাত দিয়ে মানুষের বর্জ্য সাফাই করেছেন, সেই চিন্তা এখন গয়ার নতুন ডেপুটি মেয়র।

হাত দিয়ে মানুষের বর্জ্য সাফাই করেছেন, সেই চিন্তা এখন গয়ার নতুন ডেপুটি মেয়র। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
গয়া শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৭:০৯
Share: Save:

ইতিহাসই বটে! গত ৪০ বছর ধরে হাত দিয়ে নর্দমা সাফাই করেছেন। সেই চিন্তা দেবী এখন গয়ার নতুন ডেপুটি মেয়র। সদ্য পুরসভা নির্বাচন হয়েছে বিহারের গয়ায়। সেখানেই জয়ী হয়ে ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন চিন্তা।

গয়ায় প্রান্তিকদের ক্ষমতায় উঠে আসার ঘটনা এই প্রথম নয়। এর আগে মুষাহার সম্প্রদায়ের ভগবতী দেবী গয়া থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ভগবতী পাথর ভাঙতেন। ১৯৯৬ সালে নীতীশ কুমারের দল জনতা দল (ইউনাইটেড)-এর টিকিটে লোকসভা নির্বাচন জিতেছিলেন।

গয়ার নতুন নির্বাচিত মেয়র গণেশ পাসোয়ান বলেন, ‘‘গয়ায় এসে মানুষ বোধি অর্জন করে। এই জায়গা থেকেই মুষাহার সম্প্রদায়ের মানুষও লোকসভায় নির্বাচিত হন। এ বার এখানকার মানুষ গোটা দুনিয়ার সামনে ইতিহাস তৈরি করেছেন। যখন এখানে গুটিকয়েক শৌচালয় ছিল, তখন নিজের হাতে মানুষের বর্জ্য সাফ করতেন চিন্তা দেবী। তাঁকে ডেপুটি মেয়র নির্বাচিত করেছেন গয়ার মানুষ। ইতিহাস তৈরি করেছেন।’’

চিন্তা সাফাইকর্মী হওয়ার পাশাপাশি, সব্জি বিক্রি করতেন। তাঁকে সমর্থন জানিয়েছেন প্রাক্তন ডেপুটি মেয়র মোহন শ্রীবাস্তব। তিনি জানিয়েছেন, নির্বাচনে জিতে ইতিহাস তৈরি করেছেন চিন্তা। তাঁদের মতো নিপীড়িতদের পাশে দাঁড়িয়েছেন গয়াবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manual Scavenger gaya Deputy Mayor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE