Advertisement
০১ মে ২০২৪
Lionel Messi

মেসির সঙ্গে চুক্তি করতে ২৫০০ কর্মী ছাঁটাই! বিতর্কে কী সাফাই ভারতীয় সংস্থার?

লিয়োনেল মেসির সঙ্গে চুক্তি করেছে ভারতীয় শিক্ষা সংক্রান্ত সংস্থা। এক মাস আগেই সংস্থার ২৫০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। তার পরেও এই চুক্তি করায় বিতর্কে ভারতীয় সংস্থা।

এ বার ফুটবল বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসি। তার পরেই ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তি করেছেন লিয়ো।

এ বার ফুটবল বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসি। তার পরেই ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তি করেছেন লিয়ো। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৬:৪৯
Share: Save:

ফুটবল বিশ্বকাপ জেতার পরে ভারতীয় সংস্থা বাইজু’স-এর সঙ্গে চুক্তি করেছেন লিয়োনেল মেসি। কিন্তু তার মাসখানেক আগেই ২৫০০ কর্মী ছাঁটাই করেছে এই শিক্ষা সংক্রান্ত সংস্থা। তারা জানিয়েছে, আর্থিক লোকসান হয়েছে তাদের। তার মধ্যে মেসির সঙ্গে চুক্তি করায় শুরু হয়েছে বিতর্ক। সেই বিতর্কে সাফাই দিল বাইজু’স।

সংস্থার সিইও বাইজু রবীন্দ্রন সব কর্মীকে ইমেল করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। কেন তাঁরা মেসির সঙ্গে চুক্তি করেছেন সে কথাও জানিয়েছেন তিনি। রবীন্দ্রন ইমেলে লিখেছেন, ‘‘মেসির শেষটা খুব ভাল হয়েছে। সাফল্যের জন্য প্রত্যেক পদক্ষেপে বিশ্বাস রাখতে হয়। এটা সারা জীবনের শিক্ষা। সেই শিক্ষা আমার মেসির কাছে পেয়েছি। সেটা আমাদেরও মনে রাখা উচিত। এই শিক্ষাকেই আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মেসির সঙ্গে চুক্তি করেছি আমরা।’’

রবীন্দ্রন আরও জানিয়েছেন, মেসির সঙ্গে তাঁদের যে চুক্তি হয়েছে তা কিছুটা অন্য রকম। সমাজে শিক্ষার গুরুত্ব কতটা তা প্রচারের জন্য তাঁরা মেসির সাহায্য নিচ্ছেন। যুব সমাজে মেসির যে প্রভাব রয়েছে তা কাজে লাগাতে চাইছেন তাঁরা। ৬ মাস আগেই মেসির সঙ্গে তাঁদের কথাবার্তা হয়েছিল বলে জানিয়েছেন রবীন্দ্রন। সেই চুক্তি বাবদ মেসিকে কত টাকা দিতে হয়েছে তা অবশ্য জানায়নি বাইজু’স।

এক মাস আগেই ২৫০০ কর্মীকে ছাঁটাই করেছে বাইজু’স, যা সংস্থার মোট কর্মীর ৫ শতাংশ। এ ছাড়া ২০২১-২২ অর্থবর্ষে ৪৫৮৯ কোটি টাকা লোকসান হয়েছে বলে জানিয়েছে তারা। তার পরেও মেসির সঙ্গে চুক্তি করেছে তারা। যে সংস্থা লোকসানে চলছে সেই সংস্থা কী ভাবে মেসির মতো ফুটবলারের সঙ্গে চুক্তি করতে পারে তা নিয়ে শুরু হয়েছে সমালোচনা। তার মধ্যেই সাফাই দিল সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Byju's Byju Raveendran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE