Advertisement
২০ এপ্রিল ২০২৪
Birds

Birds: হিটস্ট্রোকে আক্রান্ত শ’দুয়েক পাখি, ভর্তি করিয়ে চিকিৎসা গুরুগ্রামের হাসপাতালে

তাপপ্রবাহ এবং জলের অভাবের কারণে দিল্লি এবং সংলগ্ন এলাকায় পাখিদের হিটস্ট্রোকের প্রবণতা বাড়ছে বলে পশু চিকিৎসকদের একাংশ মনে করছেন

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৭:৫৫
Share: Save:

তীব্র তাপপ্রবাহে প্রাণ ওষ্ঠাগত। বৈশাখের সূর্যের প্রচণ্ড তেজে মানুষের মতোই ‘হিটস্ট্রোকে’ আক্রান্ত হচ্ছে দিল্লি এবং আশপাশের অঞ্চলের অনেক পাখি। এ বার তাদের সাহায্যে এগিয়ে এসেছে হরিয়ানার গুরুগ্রামের পাখি হাসপাতাল। গরমে অসুস্থ হয়ে পড়া পাখিদের উদ্ধার করে চলছে চিকিৎসা।

‘গুরুগ্রাম চ্যারিটেবল বার্ড হসপিটাল’-এর প্রধান চিকিৎসক এন রাজকুমার জানিয়েছেন, এপ্রিলের শেষ সপ্তাহ থেকেই পাখিদের হিটস্ট্রোকের ঘটনা তাঁদের নজরে এসেছে। হরিয়ানার পাশাপাশি দিল্লির এবং উত্তরপ্রদেশের গাজিয়াবাদ এবং পার্শ্ববর্তী এলাকা থেকেও অসুস্থ পাখিদের চিকিৎসার জন্য তাঁদের হাসপাতালে আনা হচ্ছে। মঙ্গলবার তিনি বলেন, ‘‘এখনও পর্যন্ত হিটস্ট্রোকে আক্রান্ত ১৯৮টি পাখিকে আমাদের কাছে আনা হয়েছে।’’ হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আগামী ৬-৭ দিন উত্তর ভারতে তাপমাত্রা বাড়ার সম্ভবনা নেই। ফলে পাখিদের অসুস্থ হওয়ার প্রবণতা কিছুটা কমতে পারে বলে রাজকুমারের ধারণা।

তাপপ্রবাহ এবং জলের অভাবের কারণেই দিল্লি এবং আশপাশের এলাকার পাখিদের হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে বলে পশু চিকিৎসকদের একাংশ মনে করছেন। সে ক্ষেত্রে চিকিৎসার জন্য মানুষের মতোই পশুপাখিদেরও স্যালাইন দিতে হয় বলে জানাচ্ছেন তাঁরা। তীব্র দাবদাহ থেকে পশুপাখিদের বাঁচাতে ইতিমধ্যেই দিল্লি চিড়িয়াখানায় পশুপাখিদের মেনু পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। গরমের থাবা থেকে তাদের বাঁচাতে দেওয়া হচ্ছে গ্লুকোজ এবং গুড়ের জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE