Advertisement
০২ মে ২০২৪
Bombay High Court

ঘরের কাজ করতে বললে তা ‘নিষ্ঠুরতা’ নয়, মহিলার অভিযোগের ভিত্তিতে রায় বম্বে হাই কোর্টের

কাজ করানোর অভিযোগ তুলে প্রাক্তন স্বামী এবং তাঁর পরিবারের বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার মামলা এনেছিলেন এক মহিলা। সেই মামলা খারিজ করে দিল বেঞ্চ। 

বম্বে হাই কোর্ট।

বম্বে হাই কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ২২:৩১
Share: Save:

বিয়ের পর মহিলাকে পরিবারের জন্য কোনও কাজ করতে বললে তা ‘নিষ্ঠুরতা’ নয়। পরিচারিকার কাজের সঙ্গেও এই কাজের তুলনা করা যাবে না। এমনটাই জানিয়ে দিল বম্বে হাই কোর্টের অওরঙ্গাবাদ বেঞ্চ। কাজ করানোর অভিযোগ তুলে প্রাক্তন স্বামী এবং তাঁর পরিবারের বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার মামলা এনেছিলেন এক মহিলা। সেই মামলা খারিজ করে দিল বেঞ্চ।

অভিযোগকারী থানায় জানিয়েছিলেন, বিয়ের পর এক মাস তাঁর সঙ্গে ভাল ব্যবহার করেছিলেন তাঁর স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন। তার পর থেকেই ‘পরিচারিকার মতো ব্যবহার’ করা হয় বলে অভিযোগ ওই মহিলার। তিনি আরও জানিয়েছিলেন, বিয়ের পর গাড়ি কেনার জন্য তাঁর থেকে চার লক্ষ টাকা দাবি করেন স্বামী ও তাঁর পরিবার। সে জন্য মানসিক চাপও দিতে থাকেন। এই নিয়ে থানায় এফআইআর করেছিলেন।

আদালতের নির্দেশে বলা হয়েছে, ‘‘পরিবারের জন্য কোনও কাজ করতে বললে তাকে পরিচারিকার সঙ্গে তুলনা করলে চলবে না। কোনও মহিলা ঘরের কাজ করতে না চাইলে বিয়ের আগেই হবু স্বামীকে তা জানানো উচিত ছিল। যাতে বিয়ে নিয়ে ওই পুরুষটি ভাবনাচিন্তা করতে পারেন। সমস্যা আগে থেকেই সমাধানও করা যেতে পারে।’’ বেঞ্চ এ-ও জানিয়েছে, ওই মহিলা হেনস্থার অভিযোগ এনেছেন। কী ভাবে হেনস্থা করা হয়েছে, তা জানাননি। তাই শুধু ‘মানসিক ও শারীরিক হেনস্থা’র অভিযোগের ভিত্তিতে ৪৯৮এ ধারায় মামলা হতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE