Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gujarat

ভোট বড় বালাই! মোদীর রাজ্যে ২২ হাজার কোটির বিমান কারখানা বানাবে এয়ারবাস ও টাটা

এয়ারবাসের সঙ্গে চুক্তি অনুযায়ী, ১৬টি বিমান সরবরাহ করা হবে সম্পূর্ণ তৈরি অবস্থায় (রেডি টু ফ্লাই)। বাকি ৪০টি বিমান তৈরি হবে গুজরাতের বরোদায়। ভোটের আগে এই প্রকল্পের তাৎপর্য বিপুল।

ভোটের মুখে বিপুল বিনিয়োগ পেল গুজরাত।

ভোটের মুখে বিপুল বিনিয়োগ পেল গুজরাত। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ২১:২৮
Share: Save:

গুজরাতে ভোটের বাদ্যি বেজে উঠেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্যে ক্ষমতা ধরে রাখতে পারবে বিজেপি? এই প্রশ্নের উত্তর অধরা, যদিও ভোটমুখী গুজরাতে বিপুল বিনিয়োগ চলে এল। আগামী রবিবার গুজরাতে ২২ হাজার কোটির বিমান নির্মাণ প্রকল্পের শিলান্যাস করতে চলেছেন মোদী। এয়ারবাস ও টাটা যৌথ ভাবে এই বিমানগুলি তৈরি করবে।

দেশের প্রতিরক্ষা সচিব অজয় কুমার বলেন, ‘‘এটাই এই ধরনের প্রথম প্রকল্প যেখানে সামরিক বিমান ভারতে তৈরি হবে। এবং তা করবে বেসরকারি সংস্থা। গোটা প্রকল্পটিতে খরচ হবে ২১,৯৩৫ কোটি টাকা। এখানে যে বিমান তৈরি হবে তা সাধারণ পরিবহণের কাজেও ব্যবহার করা যাবে।’’ আগামী রবিবার প্রধানমন্ত্রী মোদী বরোদায় এয়ারবাস-টাটার যৌথ প্রকল্পের উদ্বোধন করবেন। এই প্রকল্পে কয়েক হাজার কর্মসংস্থান তৈরি হবে বলে জানানো হয়েছে।

গত মাসেই কেন্দ্র এয়ারবাসের কাছ থেকে ৫৬টি বিমান কেনার ছাড়পত্র দিয়েছে। চুক্তি অনুযায়ী, ১৬টি বিমান সরবরাহ করা হবে সম্পূর্ণ তৈরি অবস্থায় (রেডি টু ফ্লাই)। বাকি ৪০টি বিমান তৈরি হবে ভারতে। সূত্রের খবর, ১৬টি বিমান ভারতের হাতে এসে পৌঁছবে আগামী বছর সেপ্টেম্বর থেকে ২০২৫-এর অগস্টের মধ্যে। গুজরাতের কারখানায় তৈরি প্রথম বিমান উড়তে পারে ২০২৬-এর সেপ্টেম্বরে।

গত সেপ্টেম্বরেই মহারাষ্ট্রকে পিছনে ফেলে গুজরাত ১,৯৫০ কোটির মাইক্রোচিপ প্রকল্প পকেটে পুরেছে। এই প্রকল্পে মোদীর রাজ্যে বেদান্ত লিমিটেড এবং তাইওয়ানের ফক্সকনের যৌথ উদ্যোগে চিপ বা সেমিকন্ডাক্টর তৈরি হবে। আমদাবাদে কারখানা চালু হলে লক্ষাধিক কর্মসংস্থান হবে বলে মনে করা হচ্ছে। এ জন্য বেদান্ত-ফক্সকনকে সস্তায় বিদ্যুৎ-সহ বিভিন্ন ক্ষেত্রে বিপুল ভর্তুকি দেওয়া হবে বলে জানিয়েছে গুজরাতের বিজেপি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gujarat PM Narendra Modi Airbus TATA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE