×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

বাঘজানে ‘জ্বলন্ত’ গ্যাস কূপে বিস্ফোরণ, আহত ৩ বিদেশি অগ্নি-নির্বাপণ বিশেষজ্ঞ

সংবাদ সংস্থা
ডিব্রুগড় ২২ জুলাই ২০২০ ১৭:২০
বিস্ফোরণের পর দাউদাউ করে জ্বলছে বাঘজানের প্রাকৃতিক গ্যাসক্ষেত্র। ছবি: টুইটার থেকে নেওয়া

বিস্ফোরণের পর দাউদাউ করে জ্বলছে বাঘজানের প্রাকৃতিক গ্যাসক্ষেত্র। ছবি: টুইটার থেকে নেওয়া

এক মাস ধরে আগুন জ্বলছিল। এ বার অসমের বাঘজানের সেই প্রাকৃতিক গ্যাসের কূপে ভয়াবহ বিস্ফোরণ ঘটল। গুরুতর আহত হয়েছেন তিন বিদেশি বিশেষজ্ঞ। তাঁদের ডিব্রুগড়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিস্ফোরণের পরেই ওই গ্যাসের কূপের আগুন নেভানোর কাজ আপাতত বন্ধ করে দিয়েছেন অয়েল ইন্ডিয়া লিমিটে়ড (অয়েল) কর্তৃপক্ষ।

এক মাসেরও বেশি সময় ধরে আগুন জ্বলছে ডিব্রুগড়ের বাঘজানের ওই গ্যাসের কূপে। আগুন নেভাতে আনা হয়েছিল বিদেশি বিশেষজ্ঞদের। বুধবারের বিস্ফোরণে তাঁদের মধ্যেই তিন জন আহত হয়েছেন বলে জানিয়েছেন অয়েল-এর জনসংযোগ বিভাগের সিনিয়র ম্যানেজার জয়ন্ত বরমুডোই। আহত তিন জনের নাম স্টিভেন রেনল্ডস, ডউং ডলাস ও ক্রেগ নেইল ডানকান। তাঁদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন বরমুডোই।

অয়েল সূত্রে জানা গিয়েছে, বুধবার ওই গ্যাস-কূপের ঢাকনা খোলার চেষ্টা করছিলেন ওই তিন জন-সহ অন্যান্য কর্মীরা। ঢাকনা খোলার পর ‘ব্লো আউট প্রিভেন্টর’ (বিওপি) লাগানোর কথা ছিল। এই বিওপি ধীরে ধীরে আগুন নিভিয়ে ফেলতে পারে। কিন্তু সেই ঢাকনা খোলার সময়ই বিস্ফোরণ ঘটে যায়। ফলে বিওপি লাগানো যায়নি। আপাতত বন্ধ রয়েছে অগ্নি নির্বাপণের কাজ।

Advertisement

আরও পড়ুন: লাদাখে তীক্ষ্ণ নজরদারি, বিশ্বের সবচেয়ে হালকা ও দ্রুতগতির ড্রোন পেল ভারতীয় সেনা

আরও পড়ুন: সর্বকালীন উচ্চতায় সোনা-রুপো, করোনার ত্রাসে মূল্যবান ধাতুতে লগ্নির ঝোঁক

গত ২৮ মে বাঘজানে অয়েল ইন্ডিয়া লিমিটেডের প্রাকৃতিক গ্যাসের কূপে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তার পর থেকেই সেখানে আগুন নেভানোর কাজ চলছে। ইতিমধ্যেই দুই দমকল কর্মীর মৃত্যু হয়েছে। কী কারণে এ দিন বিস্ফোরণ ঘটেছে এবং তার জেরে কত ক্ষয়ক্ষতি হয়েছে, আগুন আরও বড় আকার নিতে পারে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন বরমুডোই।

Advertisement