Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

দুই জৈবিক কাজে আপত্তি, নিজের জন্য উপযুক্ত পাত্রের বিজ্ঞাপন দিলেন ‘নারীবাদী’ যুবতী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ জুন ২০২১ ১০:৪৩
এই বিজ্ঞপন ভাইরাল নেটমাধ্যমে।

এই বিজ্ঞপন ভাইরাল নেটমাধ্যমে।
ছবি টুইটার থেকে নেওয়া।

ভারতের প্রথম সারির একটি ইংরেজি দৈনিকে বিয়ে সংক্রান্ত একটি বিজ্ঞাপন সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। ওই বিজ্ঞাপনে ৩০ বছরের এক যুবতী নিজের জন্য উপযুক্ত পাত্রের বর্ণনা দিয়েছেন। সেই পাত্রকে কেমন হতে হবে তার বিবরণ রয়েছে ওই বিজ্ঞাপনে। সেই বিবরণ নিয়ে তুমুল হাসাহাসিতে মেতেছেন নেটাগরিকরা।

ভারতীয় সমাজে পাত্র-পাত্রীর বিজ্ঞাপনে ধর্ম, বর্ণ, জাতপাতের বিষয়গুলিই বেশি জায়গা পায়। এই বিজ্ঞাপনে অবশ্য সে সব নেই। তবে রোজগার কেমন হতে হবে সে ব্যাপারে বলা আছে। ওই মহিলা চাইছেন তাঁর হবু বরের যেন প্রতিষ্ঠিত ব্যবসা থাকে। সঙ্গে বাংলো অথবা ২০ একরের ফার্ম হাউস। যদিও তিনি নিজেকে পুঁজিবাদের বিরোধী বলে দাবি করেছেন বিজ্ঞাপনে। কিন্তু এ সবের জন্যও বিজ্ঞাপনটি নিয়ে আলোড়ন পড়েনি। আসলে ওই যুবতী চাহিদার তালিকায় আর যা যা রয়েছে, তা নিয়েই নেটমাধ্যমে চলছে আলোচনা।

৩০ বছরের ওই যুবতী জানিয়েছেন তিনি আদ্যন্ত নারীবাদী। তিনি শিক্ষিত। তাঁর শরীরে পিয়ার্সিং আছে। তিনি একটি সমাজসেবী সংস্থায় কর্মরত। তিনি নিজের জন্য সুদর্শন, স্বাস্থ্যবান পাত্র খুঁজছেন যাঁর বয়স হতে হবে ২৫ থেকে ২৮ বছরের মধ্যে। কোনও ভাবেই ২৮ বছরের বেশি হওয়া চলবে না। সঙ্গে রান্নাও জানতে হবে পাত্রকে। এবং দু’টি জৈবিক কাজ কিছুতেই করতে পারবেন না ওই পাত্র। প্রথমত, তিনি বাতকর্ম করতে পারবেন না। এমনকি ঢেঁকুরও তুলতে পারবেন না। ৩০ বছরের এই যুবতীর এই ‘সামান্য’ চাহিদায় হাসাহাসি করছেন নেটাগরিকরা।

Advertisement


আরও পড়ুন

Advertisement