Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Caste-Based Census: জাতভিত্তিক সুমারিতে সায় দিলেই সমর্থন মোদীকে, ঘোষণা করলেন মায়াবতী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ অগস্ট ২০২১ ১৫:৫৪
বিএসপি নেত্রী মায়াবতী।

বিএসপি নেত্রী মায়াবতী।
ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী সরকারকে সমর্থনের বার্তা দিলেন বিএসপি নেত্রী মায়াবতী। শুক্রবার তিনি বলেন, ‘‘যদি অন্যান্য অনগ্রসর জাতি (ওবিসি)-র জন্য জাতভিত্তিক সুমারির ব্যবস্থা করা হয়, তবে আমরা সংসদের ভিতরে এমনকি বাইরেও কেন্দ্রকে সমর্থন করতে রাজি।’’

মায়াবতী টুইটারেও একই কথা জানিয়েছেন। হিন্দিতে লিখেছেন, ‘‘বিএসপি বরাবরই ওবিসি-দের জন্য জাতভিত্তিক সুমারির কথা বলে আসছে। কেন্দ্রীয় সরকার যদি এ ক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপ করে আমরা অবশ্যই সংসদের ভিতরে এবং বাইরে তাদের সমর্থন করব’।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সম্প্রতি তাঁর রাজ্যে ওবিসি-দের জন্য জাতভিত্তিক জনসুমারির কথা ঘোষণা করেছেন। তার ব্যবস্থাপনার জন্য আলোচনা করতে চেয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদীর সময় চেয়েছেন তিনি। এই পরিস্থিতিতে মায়াবতীর ঘোষণা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। আগামী বছরের গোড়ায় উত্তরপ্রদেশের বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে দলিত নেত্রীর এই ‘বার্তা’ বিজেপি-র সঙ্গে সমঝোতার ইঙ্গিত কি না, তা নিয়েও জল্পনা চলছে।

Advertisement

তফসিলি জাতি-উপজাতিভুক্তদের জন্য জাতভিত্তিক সুমারিতে ইতিমধ্যেই সায় দিয়েছে মোদী সরকার। এই প্রেক্ষিতে বিহার এবং উত্তরপ্রদেশে ওবিসি-দের মধ্যেও জাতভিত্তিক সুমারির দাবি উঠেছে। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও সম্প্রতি এই দাবিতে সরব হয়েছেন। জাতভিত্তির সুমারি কার্যকর হলে, শিক্ষা এবং সরকারি চাকরির ক্ষেত্রে পিছিয়ে পড়া জনগোষ্ঠীগুলির সংরক্ষণ বাড়ানোর দাবি উঠতে পারে বলে রাজনীতির কারবারিদের একাংশের ধারণা।

আরও পড়ুন

Advertisement