Advertisement
১১ মে ২০২৪
Mehbuba Mufti

‘নিরাপত্তার কারণে’ পাসপোর্টের আবেদন বাতিল, কেন্দ্রকে বিঁধলেন মেহবুবা মুফতি

মেহবুবা তাঁর টুইটের সঙ্গে বিদেশ মন্ত্রকের অধীনস্থ পাসপোর্ট দফতরের তরফে পাঠানো আবেদন নাকচ সংক্রান্ত চিঠির প্রতিলিপিও জুড়ে দিয়েছেন।

সংবাদ সংস্থা

সংবাদ সংস্থা ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৯ মার্চ ২০২১ ১৬:৫৯
Share: Save:

জাতীয় নিরাপত্তার কারণ দেখিয়ে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পাসপোর্ট পাওয়ার আবেদন খারিজ করল কেন্দ্রীয় সরকার। সোমবার মেহবুবা নিজেই এ কথা জানিয়েছেন।

পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-র সভানেত্রী টুইটারে লিখেছেন, ‘সিআইডি-র রিপোর্টের ভিত্তিতে পাসপোর্ট দফতর আমার আবেদন খারিজ করেছে। যে রিপোর্টে (আমাকে) ভারতের নিরাপত্তার পক্ষে ক্ষতিকারক বলা হয়েছে। ২০১৯-এর অগস্ট থেকে কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরার এটাই নমুনা। যেখানে একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী পাসপোর্ট পেলে তা শক্তিশালী রাষ্ট্রের সার্বভৌমত্বের পক্ষে বিপদ হয়ে উঠতে পারে’।

মেহবুবা তাঁর টুইটের সঙ্গে বিদেশ মন্ত্রকের অধীনস্থ পাসপোর্ট দফতরের তরফে পাঠানো আবেদন নাকচ সংক্রান্ত চিঠির প্রতিলিপিও জুড়ে দিয়েছেন। তাতে দেখা যাচ্ছে, ডিসেম্বরে পাসপোর্ট পাওয়ার যে আবেদন করেছিলেন, পুলিশের রিপোর্টের ভিত্তিতে তা খারিজ করা হয়েছে।

২০১৯ সালের অগস্টে নরেন্দ্র মোদী সরকার সংবিধানের ৩৭০ ধারার বিলোপ ঘটিয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল। তার পরেই মেহবুবা, আরও প্রাক্তন মুখ্যমন্ত্রী, ফারুখ এবং ওমর আবদুল্লা-সহ উপত্যকার বহু নেতা-নেত্রীকে গৃহবন্দি করা হয়েছিল। গত অক্টোবরে মেহবুবা মুক্তি পেলেও কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে তাঁর গতিবিধি এখনও ‘নিয়ন্ত্রিত’ বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE