Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rapid Antigen Test

১৫ মিনিটে জানা যাবে করোনা হয়েছে কি না, আরও এক অ্যান্টিজেন পরীক্ষার কিটে ছাড়পত্র

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং কিট এনেছে মেরিল নামে এক সংস্থা। ‘কোভিফাইন্ড’ নামে ওই টেস্ট কিটের দাম ২৫০ টাকা

সংগৃহীত ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২১ ১৭:২৮
Share: Save:

বাড়িতে বসেই করোনা পরীক্ষা করার সুযোগ এনে দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। দেশীয় প্রযুক্তিতে তৈরি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিট এনেছে মেডটেক ফার্ম মেরিল। ‘কোভিফাইন্ড’ নামে ওই টেস্ট কিটকে অনুমোদন দিল আইসিএমআর। মেরিল এক বিবৃতিতে জানিয়েছে, এই টেস্ট কিট ভারতে কোভিড পরীক্ষার সংখ্যা আরও বাড়াবে বলেই মনে করা হচ্ছে। সংক্রমণের বিস্তার রোধে পরীক্ষার কিটের চাহিদা মেটাতেও সাহায্য করবে। মাত্র ১৫ মিনিটের মধ্যেই সঠিক ফলাফল জানিয়ে দেবে ‘কোভিফাইন্ড’।

মেরিলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সঞ্জীব ভট্ট বলেন, ‘‘একটি নির্ভরযোগ্য র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার কিট সকলের কাছে নিয়ে আসার চেষ্টা করছি আমরা। ‘কোভিফাইন্ড’ কোভিডের প্রাথমিক চিহ্নিতকরণ ও চিকিত্সার ক্ষেত্রে সহায়তা করবে।’’

টেস্টিং কিটে কী কী থাকবে?

টেস্টিং কিটে একটি ‘ডিভাইস’, একটি জীবাণুনাশক সোয়াব ও একটি টুপিযুক্ত বাফার টিউব-সহ অন্য উপকরণ থাকবে। এই টেস্টিং কিটের দাম পড়বে মাত্র ২৫০ টাকা। স্থানীয় ওষুধের দোকান ছাড়াও ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে আগামী ২ সপ্তাহের মধ্যে পাওয়া যাবে এই কিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICMR Rapid Antigen Test rapid test
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE