Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Karnataka

কর্নাটকের হেরিটেজ স্থাপত্যে হামলা, ভাঙচুর! ধৃত চার, খোঁজ চলছে অভিযুক্ত আরও পাঁচ জনের

স্থানীয় সূত্রের খবর, শোভাযাত্রা ঘিরে দু’তরফের সংঘর্ষের সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে। সে সময় জনতার একাংশ পঞ্চদশ শতকের ওই প্রাচীন স্থাপত্যের ফটকের তালা ভেঙে ভিতরে প্রবেশ করে।

বিদরের সেই প্রাচীন সৌধে হামলার অভিযোগ তোলা হয়েছে এই ছবিতে।

বিদরের সেই প্রাচীন সৌধে হামলার অভিযোগ তোলা হয়েছে এই ছবিতে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১১:৫৯
Share: Save:

একটি শোভাযাত্রাকে কেন্দ্র করে বুধবার রাতে উত্তেজনা ছড়াল কর্নাটকের বিদরে। উত্তেজিত জনতার একাংশ সে সময় পঞ্চদশ শতকের একটি ‘হেরিটেজ’ স্থাপত্যে ঢুকে ভাঙচুর চালায় বলে অভিযোগ।

ঘটনার জেরে এ পর্যন্ত চার জনকে গ্রেফতার করা হয়েছে। কর্নাটক পুলিশের একটি সূত্র জানাচ্ছে আরও পাঁচ জন অভিযুক্তের খোঁজ চলছে। বড় অশান্তি এড়াতে বিদর এবং আশপাশের স্পর্শকাতর এলাকাগুলিতে মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশবাহিনী। বৃহস্পতিবার কোনও অশান্তির ঘটনা ঘটেনি।

স্থানীয় সূত্রের খবর, শোভাযাত্রা ঘিরে দু’তরফের সংঘর্ষের সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে। সে সময় জনতার একাংশ ১৪৬০ সালে বিদরের শাসকের তৈরি ওই প্রাচীন স্থাপত্যের ফটকের তালা ভেঙে ভিতরে প্রবেশ করে। পুলিশ সে সময় নিষ্ক্রিয় ছিল বলে হামলাকারীদের প্রতিপক্ষের অভিযোগ।

ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিয়োলজিকাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই)-এর তালিকায় ‘ঐতিহ্যবাহী স্থাপত্য’ হিসাবে চিহ্নিত ওই ভবনে হামলার জড়িতদের কঠোর শাস্তির দাবিও তোলা হয়েছে। ঘটনার একটি ভিডিয়ো ফুটেজও (আনন্দবাজার অনলাইন ফুটেজের সত্যতা যাচাই করেনি) সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Mob Violence Group clash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE