Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

মোদীর শপথ ঘিরে রাইসিনা হিলসে সাজ সাজ রব, যাচ্ছেন সনিয়া-রাহুল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ মে ২০১৯ ২০:২০
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাত পোহালেই দ্বিতীয় বার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। শপথগ্রহণ অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিদের সঙ্গে থাকবেন সনিয়া গাঁধী-রাহুল গাঁধীও। কংগ্রেস শীর্ষ নেতৃত্ব সূত্রে এই খবর নিশ্চিত করা হয়েছে। অন্য দিকে, মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে রাইসিনা হিলসে। জোর প্রস্তুতি শুরু হয়েছে বিজেপি-র অন্দরেও। শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে বুধবার তিন ঘণ্টার দীর্ঘ বৈঠক করলেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ। এ ছাড়া, এ দিন অরুণ জেটলি বাড়িতেও যান মোদী।

২০১৪ সালের চেয়েও আরও বেশি আসন নিয়ে কেন্দ্রে সরকার গঠন করছে বিজেপি তথা এনডিএ। বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মোদী। শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। অতিথি-অভ্যাগতদের তালিকায় রয়েছেন বহু দেশের রাষ্ট্রপ্রধানরা। আমন্ত্রণ জানানো হয়েছে বিরোধী শিবিরের প্রধান তথা ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গাঁধী এবং কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীকে।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবারই জানিয়ে দিয়েছেন, তিনি শপথগ্রহণে যাবেন না। কিন্তু সেই পথে না হেঁটে শপথে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিলেন সনিয়া-রাহুল। ভোটে বিপর্যয় হলেও সাংবিধানিক কর্তব্য রক্ষায় দু’জনই শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকবেন বলে সনিয়া-রাহুলের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর।

Advertisement

লোকসভা ভোটে কংগ্রেস-বিজেপিকে ছাপিয়েও প্রচারযুদ্ধ যেন হয়ে উঠেছিল মোদী বনাম রাহুল। প্রধানমন্ত্রী বনাম কংগ্রেস সভাপতির দ্বৈরথ। মোদী যেমন পরিবারতন্ত্র, দুর্নীতি নিয়ে গাঁধী পরিবারকে বিঁধেছেন, তেমনই প্রায় প্রতিটি সভাতেই ‘চৌকিদার— চোর হ্যায়’ স্লোগান তুলেছেন। ভোটের ফলে জয় হয়েছে মোদী শিবিরের। কার্যত ভরাডুবি কংগ্রেসের। সেই ধাক্কায় রাহুলও কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফার সিদ্ধান্তে অনড়। তবে বিরোধী দলনেতার ভুমিকায় দেখা যেতে পারে তাঁকে। প্রচারে যে যা বলেছেন, সে সব ভুলে সবাই মিলে একসঙ্গে উন্নয়নের আহ্বান জানিয়েছিলেন মোদী। রাহুলও প্রচারের তিক্ততা ভুলে নতুন করে শুরু করতে চান বলেই মনে করছেন রাজনৈতিক শিবির।

আরও পডু়ন: ‘শহিদ’ পরিবারদের আমন্ত্রণের বিরোধিতায় সিদ্ধান্ত বদল, মোদীর শপথে যাচ্ছেন না মমতা

আরও পডু়ন: ঘরছাড়া তৃণমূল কর্মীরা, অভিযোগ তুলে নৈহাটি পুরসভার সামনে ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী মমতা

অন্য দিকে, বৃহস্পতিবার মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। নিয়মমাফিক রাষ্ট্রপতি ভবনের দরবার হলে এই অনুষ্ঠান হলেও ২০১৪ সালেই রীতি ভেঙে সেই শপথগ্রহণ অনুষ্ঠান হয়েছে বাইরের লনে। বিজেপি সূত্রের খবর, ইতিমধ্যেই দেশ বিদেশের বেশ কয়েক জন রাষ্ট্রপ্রধান শপথ অনুষ্ঠানে আসার কথা জানিয়েছেন।

আরও পড়ুন

Advertisement