Advertisement
১১ মে ২০২৪
Monkey pox

Monkey Pox: দ্বিতীয় মাঙ্কি পক্স আক্রান্তের সন্ধান মিলতেই বিদেশ ফেরতদের স্বাস্থ্যপরীক্ষার নির্দেশ

বিদেশ ফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। সোমবার বৈঠকের পর এই সিদ্ধান্ত।

মাঙ্কি পক্সের সংক্রমণ রুখতে বিদেশ ফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক।

মাঙ্কি পক্সের সংক্রমণ রুখতে বিদেশ ফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ২১:৪৬
Share: Save:

কেরলে আরও এক জন মাঙ্কি পক্স আক্রান্তের হদিস মিলেছে সোমবার। তার পরেই দেশের সমস্ত বন্দর এবং বিমানবন্দর কর্তৃপক্ষকে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। জানাল, মাঙ্কি পক্সের সংক্রমণ রুখতে বিদেশ ফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক।

সোমবার মাঙ্কি পক্স সংক্রমণ নিয়ে বৈঠকে বসেন বিমানবন্দর এবং বন্দরের স্বাস্থ্য আধিকারিক, স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ বিভাগের আঞ্চলিক দফতরের প্রধানরা। তার পরেই কেন্দ্রীয় সরকার একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, বিদেশ থেকে দেশে ফিরলেই যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। এর ফলে বিদেশ থেকে এ দেশে মাঙ্কি পক্স ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমবে। মাঙ্কি পক্স নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের নির্দেশিকা মেনে চলার পরামর্শও দেওয়া হয়েছে। অভিবাসন দফতরকেও এই নিয়ে সতর্ক করার নির্দেশ দেওয়া হয়েছে আন্তর্জাতিক স্থলবন্দর এবং বিমানবন্দর কর্তৃপক্ষকে।

সোমবার সকালে কেরলে মাঙ্কি পক্সে দ্বিতীয় আক্রান্তের হদিস মেলে। ৩১ বছরের ওই ব্যক্তি কন্নুরের পারিয়ারাম মেডিক্যাল কলেজে ভর্তি। তাঁর অবস্থা স্থিতিশীল। গত সপ্তাহে আরব আমিরশাহি ফেরত আরও এক ব্যক্তির শরীরে মাঙ্কি পক্স সংক্রমণ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkey pox
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE