Advertisement
১১ মে ২০২৪
Monkeypox

Monkeypox: মাঙ্কি পক্স এ বার কি ভারতে? পাঁচ বছরের শিশুর নমুনা পরীক্ষা করা হল গাজিয়াবাদে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ৩০টি দেশে মাঙ্কি পক্স ছড়িয়েছে। তবে সেই তালিকায় নেই ভারত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১১:০৯
Share: Save:

মাঙ্কি পক্স ভাইরাস সংক্রমণের আশঙ্কার উত্তরপ্রদেশের এক পাঁচ বছরের শিশুকন্যার নমুনা পরীক্ষা করা হয়েছে। গাজিয়াবাদের চিফ মেডিক্যাল অফিসার (সিএমও) সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই এই পদক্ষেপ।

ওই শিশুর ত্বকে ফুসকুড়ি জাতীয় রোগের প্রকোপ দেখা দেওয়ায় এই সতর্কতা মূলক পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ওই স্বাস্থ্য আধিকারিক বলেছেন, ‘‘পাঁচ বছরের ওই শিশু বা তার সংস্পর্শে আসা কেউ গত এক মাসের মধ্যে বিদেশ ভ্রমণ করেননি। শিশুটির দেহে অন্য কোনও শারীরিক সমস্যাও নেই।’’

ভারতে এখনও খোঁজ মেলেনি মাঙ্কি পক্সের। কিন্তু সাবধানতায় ফাঁক রাখতে চায় না কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বিন্দুমাত্র সন্দেহ হলেই নমুনা পরীক্ষার জন্য রাজ্যগুলির উদ্দেশে নির্দেশিকা জারি করা হয়েছে চলতি সপ্তাহেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ৩০টি দেশে মাঙ্কি পক্স ছড়িয়েছে। এর মধ্যে ব্রিটেন, কানাডা, স্পেন, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া, আমেরিকা, আর্জেন্তিনার মতো দেশ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE