Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Monsoon

Monsoon: কেরলে বর্ষা ঢুকতে আরও কয়েক দিন, জানাল মৌসম ভবন

ভারতে সাধারণত বর্ষা প্রবেশ করে ১ জুন। তার পরে তা বাংলায় পৌঁছয় ৮ জুন। এ বার কেরলে বর্ষা ঢুকতে কয়েক দিন সময় লাগবে বলে জানিয়েছে মৌসম ভবন।

ছবি সৌজন্যে পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২১ ১৬:০৪
Share: Save:

নির্দিষ্ট সময়েই দেশে বর্ষা ঢুকবে বলে জানিয়েছিল মৌসম ভবন। কিন্তু রবিবার তারা জানিয়েছে, কেরলে বর্ষা ঢুকতে এখনও কয়েক দিন সময় লাগবে। ৩ জুন নাগাদ কেরলে বর্ষা ঢুকবে বলেই জানিয়েছেন মৌসম ভবনের ডিরেক্টর।

রবিবার মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র বলেন, ‘‘কর্নাটক উপকূলে একটি ঝঞ্ঝা তৈরি হয়েছে। সেই ঝঞ্ঝার ফলেই মৌসুমী বায়ুর প্রবেশে সময় লাগছে। এই মুহূর্তে দেখে মনে হচ্ছে ১ জুন থেকে গতি বাড়াবে মৌসুমী বায়ু। অর্থাৎ তার পরেই কেরল বৃষ্টি শুরু হবে। কেরল উপকূলে মৌসুমী বায়ু ঢুকতে পারে ৩ জুন নাগাদ।’’

ভারতে সাধারণত বর্ষা প্রবেশ করে ১ জুন। তার পরে তা বাংলায় পৌঁছয় ৮ জুন। চলতি মরসুমে বর্ষার আগমনে খুব বেশি দেরি না হওয়ায় বর্ষার স্থায়িত্বও স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস মৌসম ভবনের। মৌসুমী বায়ুর উপরেই দেশের কৃষিকাজের বেশিরভাগটাই নির্ভর করে। তাই এ বার বৃষ্টিও স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস মৌসম ভবনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon IMD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE