Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Coronavirus in India: টিকাকরণের ফলে এক বছরে ৪২ লক্ষেরও বেশি মৃত্যু ঠেকানো গিয়েছে ভারতে! দাবি সমীক্ষায়

ভারতে টিকাকরণ কর্মসূচির জেরে অসংখ্য কোভিড রোগীকে মৃত্যুর হাত থেকে বাঁচানো গিয়েছে বলে দাবি লন্ডনের গবেষকদের।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ০৮:৫৩
Share: Save:

টিকাকরণের ফলে এ দেশের ৪২ লক্ষ কোভিড রোগীকে মৃত্যুর হাত থেকে বাঁচানো গিয়েছে। এমনই দাবি করল লন্ডনের একটি গবেষণা পত্রিকা। অতিমারি চলাকালীন ভারতে করোনায় মৃত্যুহার দেখে অনুমানের ভিত্তিতে এই সংখ্যাটি পাওয়া গিয়েছে বলে দাবি ওই জার্নালের।

লন্ডনের ‘দ্য ল্যানসেট ইনফেকসাস ডিজিজেস জার্নাল’-এর দাবি, ৮ ডিসেম্বর ২০২০ সাল থেকে পরের বছর ওই তারিখ পর্যন্ত এ দেশে আনুমানিক ৪২ লক্ষ কোভিড রোগীর মৃত্যু ঠেকানো গিয়েছে। সমীক্ষকদের তরফে ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের গবেষক অলিভার ওয়াটসন সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘আমরা মনে করছি যে, ভারতে এক বছরে ৪২,১০,০০০টি কোভিড-মৃত্যু রোধ করা গিয়েছে। এটা আমাদের অনুমানমাত্র। এই সংখ্যাটি ৩৬,৬৫,০০০ থেকে ৪৩,৭০,০০০-এর মধ্যে হতে পারে।’’

ভারতের টিকাকরণ কর্মসূচির ফলে লক্ষ লক্ষ মানুষের প্রাণ বাঁচানো গিয়েছে বলেও জানিয়েছেন ওয়াটসন। তিনি বলেন, ‘‘টিকাদানের ফলে মৃত্যু ঠেকাতে গোটা বিশ্বের মতো ভারতেও প্রভাব পড়েছে। বিশেষত ভারতের মতো দেশে, যেখানে প্রথম ডেল্টার রূপের প্রভাবে সংক্রমণ ছড়িয়েছে, সেখানে টিকা কার্যকর হয়েছে।’’

এই সমীক্ষকদের আরও দাবি, অতিমারির সময় এ দেশে আরও ৫১,৬০,০০০ জন কোভিড রোগীর মৃত্যু হতে পারত বলে তাঁদের অনুমান। ওয়াটসন জানিয়েছেন, যা সরকারি ভাবে ঘোষিত মৃত্যুর সংখ্যা (৫,২৪,৯৪১)-র থেকে ১০ গুণ বেশি।

প্রসঙ্গত, ভারতে এখনও পর্যন্ত ৫,২৪,৯৪১ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র দাবি ছিল, ওই সংখ্যাটি অন্তত ৪৭ লক্ষ হবে। যদিও এই তথ্য মানতে নারাজ ভারত সরকার।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE