Advertisement
০৯ মে ২০২৪
Corruptiion

তিন বছরে দেড় কোটির বেশি চুরি, পঞ্জাবের আট আধিকারিকের বিরুদ্ধে তদন্তে প্রাথমিক শিক্ষা দফতর

প্রাথমিক স্কুলগুলিতে আসবাবপত্র, প্রজেক্টর কেনা থেকে শুরু করে শ্রেণিকক্ষ নির্মাণ-সহ পরিকাঠামো উন্নয়নের লক্ষ্য ছিল। তবে সেই টাকা থেকে দেড় কোটির বেশি হাতিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ।

Representational Image of money

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ফিরোজপুর, পঞ্জাব শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

প্রাথমিক স্কুলের পরিকাঠামো উন্নয়নের জন্য বরাদ্দ অর্থ থেকে গত তিন বছরে দেড় কোটির বেশি টাকা হাতিয়ে নিয়েছেন। এই অভিযোগ উঠেছে পঞ্জাবের ফিরোজপুর জেলার আট সরকারি আধিকারিকারিকের বিরুদ্ধে। যদিও তাঁদের বিরুদ্ধে এখনও পুলিশে অভিযোগ জানানো হয়নি। তবে গোটা কাণ্ডে তদন্তে নেমেছে ফিরোজপুরের প্রাথমিক শিক্ষা দফতর।

সংবাদমাধ্যম সূত্রে খবর, চলতি বছরের মে মাসে প্রথম এই দুর্নীতির অভিযোগ ওঠে ফিরোজপুরের গুরুহরসহায় ব্লকের আট আধিকারিকের বিরুদ্ধে। অভিযোগ, সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পের আওতায় ব্লকের প্রাথমিক স্কুলগুলির পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ অর্থ থেকে তাঁরা ১ কোটি ৫১ লক্ষ টাকা সরিয়ে নিয়েছেন। ওই বরাদ্দ অর্থে ব্লকের প্রাথমিক স্কুলগুলিতে আসবাবপত্র, প্রজেক্টর কেনা থেকে শুরু করে শ্রেণিকক্ষ নির্মাণ-সহ সামগ্রিক পরিকাঠামো উন্নয়নের লক্ষ্য ছিল। তবে অভিযুক্তেরা সেখান থেকে দেড়় কোটির বেশি টাকা হাতিয়ে নেন বলে অভিযোগ।

সম্প্রতি এই অভিযোগের তদন্ত রিপোর্ট জমা দিয়েছে ফিরোজপুর জেলার প্রাথমিক শিক্ষা দফতর। সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পের ডিরেক্টরের কাছে সেই রিপোর্টে তদন্তকারীদের দাবি, মে মাসে এই দুর্নীতির অভিযোগ ওঠার পর থেকে স্কুলে যাওয়া বন্ধ করে দেন অভিযুক্তেরা। তাঁদের কয়েক জনের আত্মীয়-পরিজনদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১ কোটি ৪৪ লক্ষ টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে বলেও দাবি। এ বিষয়ে মামলা রুজুর জন্য রিপোর্টটি জেলা পুলিশের কাছে পাঠানো হয়েছে। এখনও পর্যন্ত অভিযুক্তদের নাম প্রকাশ করা হয়নি। তবে ওই রিপোর্টে তাঁদের নাম উল্লেখ করা হয়েছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corruptiion Punjab Embezzlement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE