Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Muslim Girl

Muslim Girl Marriage Age: ১৬ বছর বয়সেই বিয়ে করতে পারে মুসলমান মেয়েরা, জানাল পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট

আদালতের বক্তব্য, শুধুমাত্র পরিবারের ইচ্ছার বিরুদ্ধে বিয়ে করেছেন বলে সংবিধানের দেওয়া মৌলিক অধিকার থেকে দম্পতিকে বঞ্চিত করা যায় না।

মুসলিম মহিলার বিয়ে নিয়ে নির্দেশ হাই কোর্টের।

মুসলিম মহিলার বিয়ে নিয়ে নির্দেশ হাই কোর্টের। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১১:৩০
Share: Save:

১৬ বছর বয়স পার করলে কোনও মুসলমান মেয়ে তাঁর পছন্দের মানুষকে বিয়ে করতে পারেন। সোমবার একটি মামলার প্রেক্ষিতে এমনই রায় দিল পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট। আদালত জানায়, ১৬ বছরের বেশি বয়সি কোনও মুসলমান মেয়ে তাঁর পছন্দের ব্যক্তির সঙ্গে বৈবাহিক সম্পর্কে জড়াতেই পারেন।

সম্প্রতি, পাঠানকোটে ২১ বছরের এক যুবক এবং ১৬ বছরের একটি মেয়ে পরিবারের অমতে বিয়ে করেন। কিন্তু পরিবার তাঁদের আলাদা করতে চাইছে, এই অভিযোগ এনে নিরাপত্তা চেয়ে আদালতের দ্বারস্থ হন ওই দম্পতি। সোমবার মামলার শুনানি হয় পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টে। বিচারপতি যশজিৎ সিংহ বেদী বলেন, ‘‘আবেদনকারীরা (দম্পতি) শুধু মাত্র তাঁদের পরিবারের ইচ্ছার বিরুদ্ধে বিয়ে করেছেন বলে ভারতীয় সংবিধান বর্ণিত মৌলিক অধিকার থেকে তাঁদের বঞ্চিত করা যায় না।’’

এর পর বিচারপতি বেদী শরিয়ত আইন উল্লেখ করে বলেন, এক জন মুসলমান মেয়ের বিয়ে ‘মুসলমান ব্যক্তিগত আইন’ দ্বারা নিয়ন্ত্রিত হয়। বিচারপতি জানান, স্যর দিনশাহ ফারদুনজি মোল্লার ‘প্রিন্সিপলস্‌ অব মহামেডান ল’ বইয়ের ১৯৫ অনুচ্ছেদ অনুসারে, ১৬ বছরের বেশি বয়সি মেয়ে তাঁর পছন্দের ব্যক্তিকে বিয়ে করতে পারে। আর পাত্রের বয়সও যেহেতু ২১ বছরের বেশি, তাই এই বিয়েতে কোনও বাধা থাকতে পারে না। এর পর বিচারপতি ওই দম্পতির নিরাপত্তার ভার দেন পাঠানকোট পুলিশ প্রশাসনকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE