Advertisement
২০ মে ২০২৪
G-20

অবশেষে নৈশভোজে মুখোমুখি মোদী এবং জিনপিং, গালওয়ান সংঘর্ষের পর প্রথম বার

ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ বৈঠকের নৈশভোজে মঙ্গলবার রাতে মুখোমুখি হওয়ার পরে করমর্দন করেন মোদী এবং জিনপিং। কিছুক্ষণ কথাও বলেন তাঁরা।

বালিতে মুখোমুখি জিনপিং-মোদী।

বালিতে মুখোমুখি জিনপিং-মোদী। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
জাকার্তা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ২৩:২০
Share: Save:

তিন বছর আগে তামিলনাড়ুর মমল্লপুরমে শেষ বার পাশাপাশি দেখা গিয়েছিল তাঁদের দু’জনকে। সে সময় দ্বিপাক্ষিক কূটনীতিতে ছিল বন্ধুত্বের বার্তা। মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষবৈঠকের নৈশভোজে ফের দেখা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের। লাদাখের গালওয়ান উপত্যকার সেই রক্তাক্ত সংঘর্ষের ঘটনার পর প্রথম বার।

জি-২০ শীর্ষ বৈঠকের নৈশভোজে মঙ্গলবার রাতে মুখোমুখি হওয়ার পরে করমর্দন করেন মোদী এবং জিনপিং। কিছুক্ষণ কথাও বলেন তাঁরা। তবে লাদাখ-কাণ্ডের পর এই প্রথম জনসমক্ষে তাঁদের দেখা গেলেও দুই রাষ্ট্রনেতার পার্শ্ববৈঠকের সম্ভবনা নেই বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পরেই চিনের প্রেসিডেন্টের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে সক্রিয় হয়েছিলেন মোদী। নিজের রাজ্য গুজরাতে নিয়ে গিয়েছিলেন জিনপিংকে। ২০২০ সালের গালওয়ান-কাণ্ডের পর সেই প্রচেষ্টায় ইতি পড়ে গিয়েছিল। গত সেপ্টেম্বরে উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই কোঅপারেশনের শীর্ষ বৈঠকে মোদী এবং জিনপিংয়ের মুখোমুখি হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত দুই রাষ্ট্রনেতার দেখা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G-20 Narendra Modi Xi Jinping China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE