Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

শিবমূর্তিতে কিউআর কোড, বহুতল পার্কিং লট, ৮৫০ কোটিতে আধুনিক উজ্জয়িনীর মহাকাল মন্দির, উদ্বোধন মোদীর

মন্দিরের ‘মহাকাল লোক’ করিডরের সাতটি পাদদেশে সপ্তঋষির স্থাপত্য বসানো হয়েছে। প্রতিটি মূর্তি এবং ম্যিউরালে রাখা কিউআর কোডের স্ক্যান করলেই দর্শনার্থীর মোবাইলে ফুটে উঠবে শিবপুরাণের কাহিনি।

মহাকাল মন্দিরে পূজার্চনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মহাকাল মন্দিরে পূজার্চনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
উজ্জয়িনী শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২১:২১
Share: Save:

দীপাবলির আগেই নতুন রূপ পেল উজ্জয়িনীর মহাকালেশ্বর মন্দির। প্রায় ৮৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত মধ্যপ্রদেশের এই মন্দিরের করিডর প্রকল্পের প্রথম দফার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সন্ধ্যায় এর আনুষ্ঠানিক উদ্বোধনের পাশাপাশি মহাকাল মন্দিরে পূজার্চনাও করেন তিনি।

কার্তিক মেলা ময়দানে উদ্বোধনী অনুষ্ঠানের ভাষণে মোদী বলেন, ‘‘ভারতের আধ্যাত্মিকতার কেন্দ্রে রয়েছে উজ্জয়িনী। এর প্রতিটি প্রান্তেই ইতিহাস ছড়িয়ে রয়েছে। বহু শতকের আধ্যাত্মিকতার (কেন্দ্রস্থল) এখন সংস্কার করা হচ্ছে।’’ মোদীর দাবি, কাশী বিশ্বনাথ করিডরের থেকেও আকারে ৪ গুণ বড় এটি।

হিন্দুদের বিশ্বাস, যে বারোটি স্থানে জ্যোতির্লিঙ্গ রয়েছে তার মধ্যে একটি হল এই স্থান। মহাকালেশ্বর মন্দির করিডর উন্নয়ন প্রকল্পের প্রথম পর্বের আওতায় প্রায় ১ কিলোমিটার দীর্ঘ একটি করিডর গড়ে তোলা হয়েছে। যাতে রয়েছে শিবের আনন্দ তাণ্ডব রূপের ১০৮টি কারুকাজ করা স্তম্ভ। এ ছাড়া, শিব এবং শক্তির দু’শোটি মূর্তি এবং ম্যিউরালে রয়েছে। মূল ফটক থেকে মন্দিরের মাঝে বসানো হয়েছে আরও ৯৩টি শিবের মূর্তি। রুদ্রসাগর হৃদের সামনে রাখা হয়েছে ১১১ ফুট উঁচু শিববিবাহ ম্যুরাল। মন্দিরের ‘মহাকাল লোক’ করিডরের সাতটি পাদদেশে সপ্তঋষির স্থাপত্য বসানো হয়েছে। প্রতিটি মূর্তি এবং ম্যুরালে রাখা কিউআর কোডের স্ক্যান করলেই দর্শনার্থীর মোবাইলে ফুটে উঠবে শিবপুরাণের কাহিনি।

এই মন্দির ঘিরে পর্যটনের প্রসারেরও যাবতীয় আয়োজন করা হয়েছে। রয়েছে বহুতল পার্কিং লট থেকে দোকানহাট, পার্ক, বৈদ্যুতিন গাড়ি-সহ নানা আধুনিক বন্দোবস্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE