Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

শান্তির নোবেল জয়ে বিনয় স্মরণ মোদীর

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৭ অক্টোবর ২০২০ ০৫:৫৬
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

এ বছর রাষ্ট্রপুঞ্জের বিশ্ব খাদ্য প্রকল্পের নোবেল শান্তি পুরস্কার প্রাপ্তিতে বাঙালি-যোগের কথা স্মরণ করিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৭৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ভিডিয়ো-অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “এফএও-র বিশ্ব খাদ্য প্রকল্পের এ বছর নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত হওয়া নিঃসন্দেহে মাইলফলক। এতে ভারতেরও ঐতিহাসিক অবদান রয়েছে। … বিনয়রঞ্জন সেন যখন এফএও-র ডিরেক্টর জেনারেল ছিলেন, তখন তাঁর নেতৃত্বেই ওই প্রকল্পের শুরু। দুর্ভিক্ষের যন্ত্রণা তিনি খুব কাছ থেকে দেখে উপলব্ধি করেছিলেন। নীতি নির্ধারক হিসেবে তাঁর কাজ আজও সারা পৃথিবীর উপকারে লাগছে। যে বীজ তিনি রোপণ করেছিলেন, তার যাত্রা নোবেল পুরস্কার পর্যন্ত পৌঁছেছে।”

প্রয়াত আইসিএস অফিসার তথা কূটনীতিক বিনয়রঞ্জন সেন এফএও-র ডিরেক্টর জেনারেল পদে ছিলেন দীর্ঘ ১১ বছর। ১৯৫৬ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত। বাংলায় রিলিফ কমিশনার থাকাকালীন (১৯৪২-৪৩) ভয়াল মন্বন্তরকে কাছ থেকে দেখে তথ্য সংগ্রহের অভিজ্ঞতা খাদ্য প্রকল্প চালুর ক্ষেত্রে কাজে লাগিয়েছিলেন তিনি। বিশ্ব জুড়ে ক্ষুধার বিরুদ্ধে লড়াইয়ে তা-ই এখন মস্ত হাতিয়ার। স্কটিশ চার্চ কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই বাঙালি প্রাক্তনীকেই এ দিন স্মরণ করেছেন মোদী। এফএও-র ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রকাশ করেছেন ৭৫ টাকার বিশেষ স্মারক মুদ্রাও।

Advertisement

আরও পড়ুন

Advertisement