Advertisement
২৫ মে ২০২৪
Narendra Modi

Agnipath: নতুন ভারত অঙ্গীকার পূরণ করতে জানে, অগ্নিপথ বিতর্কের মধ্যে মোদীর ‘অগ্নি’ বার্তা

বার বার কেন্দ্রের উদ্যোগ বিরোধিতার মুখে পড়েছে। এখন অগ্নিবীর নিয়ে দেশজুড়ে বিতর্ক। তারই মধ্যে মোদী তুললেন রাজনীতির রং প্রসঙ্গ।

রবিবার দিল্লির প্রগতি ময়দানে প্রধানমন্ত্রী।

রবিবার দিল্লির প্রগতি ময়দানে প্রধানমন্ত্রী। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৬:০৯
Share: Save:

সরকারের অনেক ভাল উদ্যোগেও রাজনীতির রং লাগছে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরাসরি অগ্নিপথ প্রকল্পের কথা না বললেও বর্তমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর এই বক্তব্য কি তবে দেশজুড়ে চলা বিতর্কের জবাব? এমনই প্রশ্ন তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। তাঁর সরকার যে এই প্রকল্প থেকে পিছিয়ে আসতে তৈরি নয়, সে ইঙ্গিতও দিয়েছেন মোদী। বলেন, ‘‘এটা নতুন ভারত। এই ভারত সমস্যার সমাধান করতে পারে, নতুন অঙ্গীকার করতে জানে। আর সেই অঙ্গীকার পূর্ণ করতে সব রকম ভাবে উদ্যোগী হয়।’’

দিল্লির প্রগতি ময়দানে ট্রানজিট করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে এসেই এমন মন্তব্য করেন মোদী। রবিবার তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী সরকারের ভাল উদ্যোগে রাজনীতির রং লাগার অভিযোগ তোলেন। তিনি বলেন, ‘‘এটা আমাদের দেশের পক্ষে দুর্ভাগ্যজনক যে, ভাল উদ্দেশ্য নিয়ে, ভাল কিছু করতে উদ্যোগী হলেও তাতে রাজনীতির রং লেগে যায়।’’

প্রতিরক্ষা মন্ত্রকের অগ্নিপথ প্রকল্প ঘোষণার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে আন্দোলন শুরু হয়ে যায়। অনেক জায়গাতেই সেই আন্দোলন হিংসাত্মক চেহারা নিয়েছে। এটাই প্রথম নয়, এর আগেও মোদী সরকারের একাধিক উদ্যোগ আন্দোলনের মুখে পড়েছে। কৃষি বিল নিয়ে পিছু হঠতে বাধ্য হওয়ার পাশাপাশি সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকরের প্রস্তাব এনেও বিরোধিতার মুখোমুখি হতে হয়েছে। এ বার অগ্নিবীর প্রকল্পেও চাপে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই প্রস্তাবিত প্রকল্পে বিভিন্ন বদল এনেছে সরকার। বয়ঃসীমা বাড়ানোর পাশাপাশি অগ্নিবীরদের জন্য নানা সুযোগ-সুবিধার ঘোষণাও করতে হয়েছে। কিছুটা নরম মনোভাব নিলেও কেন্দ্র যে প্রকল্প চালু করতে বদ্ধপরিকর সেটাও পরিষ্কার মোদীর বক্তব্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi modi PM Modi Agnipath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE