Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘সন্ত্রাসবাদী গডসেকে দেশপ্রেমী বানিয়ে দিলেন সন্ত্রাসবাদী প্রজ্ঞা’, কটাক্ষ রাহুলের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ নভেম্বর ২০১৯ ১৩:২০
রাহুল গাঁধী। ছবি- রয়টার্স।

রাহুল গাঁধী। ছবি- রয়টার্স।

মহাত্মা গাঁধীর আততায়ী নাথুরাম গডসেকে নিয়ে লোকসভায় বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা ঠাকুরের বিতর্কিত মন্তব্যের তীব্র নিন্দা করলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। প্রজ্ঞাকে কটাক্ষ করে বৃহস্পতিবার তাঁর টুইটে রাহুল লিখেছেন, ‘‘সন্ত্রাসবাদী প্রজ্ঞা দেশপ্রেমী বানিয়ে দিয়েছেন সন্ত্রাসবাদী গডসেকে। ভারতের সংসদীয় ইতিহাসে এটা বড়ই দুঃখের দিন।’’

টুইটে রাহুলের বক্তব্য, সাধ্বী প্রজ্ঞার এই মন্তব্য আদতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) মনের কথা। বিজেপির অন্তরের কথা। প্রজ্ঞা যা বলেছেন আরএসএস ঠিক সেটাই মনে করে। বিজেপিও বিশ্বাসী সেই একই মতাদর্শে।

Advertisement

প্রজ্ঞার মন্তব্যের নিন্দা করেছেন এ দিন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীও। বলেছেন ‘‘ওঁর (প্রজ্ঞা) মন্তব্য সত্যিই খুব বেদনাদায়ক। ওই মন্তব্যের নিন্দা যে ভাবে করা দরকার আমাদের দল (কংগ্রেস) ইতিমধ্যেই তা করেছে।’’ ’ মহাত্মা গাঁধীর আততায়ী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সদস্য নাথুরাম গডসেকে বুধবার প্রজ্ঞা লোকসভায় ‘দেশভক্ত’ বলে উল্লেখ করেন। পরে তা নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়। তার ঢেউ পৌঁছে যায় সোশ্যাল মিডিয়াতেও।

মহাত্মা গাঁধীর আততায়ী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সদস্য নাথুরাম গডসেকে বুধবার প্রজ্ঞা লোকসভায় ‘দেশভক্ত’ বলে উল্লেখ করেন। পরে তা নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়। তার ঢেউ পৌঁছে যায় সোশ্যাল মিডিয়াতেও।


প্রজ্ঞার মন্তব্যের নিন্দা করেছেন এ দিন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীও। বলেছেন ‘‘ওঁর (প্রজ্ঞা) মন্তব্য সত্যিই খুব বেদনাদায়ক। ওই মন্তব্যের নিন্দা যে ভাবে করা দরকার আমাদের দল (কংগ্রেস) ইতিমধ্যেই তা করেছে।’’ ’

আরও পড়ুন- গডসে নিয়ে মন্তব্যের জেরে সাধ্বী প্রজ্ঞাকে সংসদীয় কমিটি থেকে সরাল বিজেপি​

আরও পড়ুন- গডসে দেশভক্ত, প্রজ্ঞার কথায় হইচই​

সাধ্বী প্রজ্ঞার মন্তব্যকে বিজেপির তরফে বৃহস্পতিবার নিন্দা করা হয়েছে। ওই মন্তব্যের জেরে দল যে প্রজ্ঞার পাশে নেই, সাংবাদিকদের তা স্পষ্টই জানিয়ে দিয়েছেন বিজেপির কার্যনির্বাহী সভাপতি জে পি নাড্ডা। নেওয়া হয়েছে শাস্তিমূলক ব্যবস্থাও। প্রজ্ঞাকে সরিয়ে দেওয়া হয়েছে লোকসভার প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা কমিটি থেকে।

বিজেপি সূত্রেও জানানো হয়, লোকসভায় প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা কমিটি থেকে প্রজ্ঞাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছু দিন আগেই প্রজ্ঞাকে আনা হয়েছিল ওই কমিটিতে।

নাড্ডা পরে সাংবাদিকদের বলেন, ‘‘লোকসভার চলতি অধিবেশনে বিজেপির সংসদীয় দলের বৈঠকগুলিতেও প্রজ্ঞাকে উপস্থিত থাকতে নিষেধ করা হয়েছে।’’



Tags:
Rahul Gandhi Pragya Thakur Nathuram Godseরাহুল গাঁধীপ্রজ্ঞা ঠাকুর

আরও পড়ুন

Advertisement