Advertisement
২৪ জুলাই ২০২৪
NEET Paper Leak Case

নিট-পিজি স্থগিত, প্রশ্নফাঁস বিতর্কের মাঝেই সিদ্ধান্ত! রবিবারই ছিল পরীক্ষা, জানানো হল কী কারণ

নিট-নেট নিয়ে বিতর্কের মধ্যেই ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র ডিজি সুবোধ কুমারকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। সেই খবর প্রকাশ্যে আসার পরেই ঘোষণা হল নিট-পিজি স্থগিতের।

NEET-PG test scheduled for tomorrow postponed as exam mess spirals

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ২২:২৬
Share: Save:

রাত পোহালেই ছিল নিট-পিজি। সেই মতো অ্যাডমিট কার্ডও পেয়ে গিয়েছিলেন পরীক্ষার্থীরা। তার আগেই শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়ে দিলেন, রবিবার পরীক্ষা নেওয়া হবে না। কবে এই পরীক্ষা নেওয়া হবে তা এখনও জানানো হয়নি।

কী কারণে পরীক্ষা স্থগিত করা হল? স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) নিয়ে একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসছে। সেই কথা মাথায় রেখেই এনটিএ যাতে অবাধ, স্বচ্ছ ভাবে পরীক্ষা নিতে পারে, তার পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন করার প্রয়োজন। সেই কারণেই পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার আরও একটি সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা স্থগিতের কথা জানানো হয়েছিল। শুক্রবার এনটিএ বিজ্ঞপ্তি দিয়ে জানায়, অনিবার্য কারণের জন্য বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেট স্থগিত করা হচ্ছে। আগামী ২৫ এবং ২৭ জুন এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেই পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তী পরীক্ষার দিন এখনও নির্ধারণ করা হয়নি।

অন্য দিকে, গত মঙ্গলবার অর্থাৎ ১৮ জুন দেশ জুড়ে দু’টি অর্ধে ইউজিসি নেট হয়। নয় লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পরীক্ষা নেওয়ার পর দিন ১৯ জুন বুধবার রাতে কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয়, পরীক্ষাটি বাতিল করা হচ্ছে। পরীক্ষার স্বচ্ছতা সংক্রান্ত গোলমাল ধরা পড়ায় এই সিদ্ধান্ত।

সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় (নিট) অনিয়মের অভিযোগকে কেন্দ্র করে উত্তাল গোটা দেশ। এখন পর্যন্ত দেশে ১৯ জন গ্রেফতার হয়েছেন। সেই ঘটনার আবহেই শনিবার এনটিএর ডিরেক্টর জেনারেল সুবোধ কুমারকে সরিয়ে দেয় নরেন্দ্র মোদী সরকার। তাঁর পরিবর্তে ডিজি পদে আনা হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস অফিসার প্রদীপ সিংহ খারোলাকে। এ দিকে, শনিবারই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। এনটিএ যাতে অবাধ, স্বচ্ছ ভাবে পরীক্ষা নিতে পারে সেটাই খতিয়ে দেখবে ওই কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET Paper Leak Case National Testing Agency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE